Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় ভ্যারিয়েন্টের আরেক রোগী শনাক্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ৭:৪৭ পিএম

দেশে মারাত্মক ভারতীয় ভ্যারিয়েন্টের আরও এক রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ জনে। রোববার গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিআইএসএআইডি) ডেটাবেসে এ তথ্য জানানো হয়েছে। আক্রান্ত ব্যক্তির নমুনা জিনোম সিকোয়েন্সের ফলে এ তথ্য জানা গেছে।

জিআইএসএআইডি জানিয়েছে, আক্রান্ত ব্যক্তি একজন নারী এবং তাঁর বয়স ৪৬ বছর। তার ভারত ভ্রমণের ইতিহাস রয়েছে। গত ২৯ এপ্রিল তাঁর নমুনা সংগ্রহ করা হয়। সরকারের রোগতত্ত্বব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সেই রোগীর নমুনা জিনোম সিকোয়েন্স করেছে এবং সেই তথ্য ডেটাবেজে জমা দিয়েছে আইইডিসিআর ও আইসিডিডিআরবি। এর আগে আরও চার জনের দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়ার তথ্য সেখানে জমা আছে। এর মধ্যে দুটি জিনোম সিকোয়েন্স করে নিশ্চিত হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আইইডিসিআর।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারী করোনার সংক্রমণের পর থেকে এখন পর্যন্ত সবচেয়ে মারাত্বক সংক্রামক ভেরিয়েন্ট হিসেবে দেখা দিয়েছে ভরতীয় ভেরিয়েন্টটি। ভারতে এখন পর্যন্ত দুই কোটি ৪৬ লাখের অধিক মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যুবরণ করেছে দুই লাখ ৭০ হাজারের অধিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ