Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানের ভিয়েনা বৈঠকে উপস্থিতিই প্রমাণ করে আমেরিকা ব্যর্থ : রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৫:৪৯ পিএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ভিয়েনা আলোচনায় তার দেশের শক্তিশালী উপস্থিতি প্রমাণ করে যে আমেরিকার ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ নিশ্চিতভাবে ব্যর্থ। মঙ্গলবার তার দপ্তরে কয়েকজন রাজনীতিবিদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি। রুহানি বলেন, ইরানি জনগণের দৃঢ়তা ও প্রতিরোধের ফলে শত্রুর সর্বোচ্চ চাপ প্রয়োগ ও অর্থনৈতিক যুদ্ধ ব্যর্থ হয়েছে এবং আমেরিকা নিজে এই ব্যর্থতার কথা স্বীকার করেছে। -পার্সটুডে

তিনি বলেন, আমরা এখন ভিয়েনা আলোচনায় অতীতের চেয়ে শক্তিশালী অবস্থানে থেকে কথা বলছি। ভিয়েনা বৈঠকে এ পর্যন্ত ৬০ ভাগ অগ্রগতি হয়েছে উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিনীরা সততা দেখালে অতি অল্প সময়ের মধ্যে এ আলোচনা থেকে ইতিবাচক ফল বেরিয়ে আসবে। ইরানের প্রেসিডেন্ট বলেন, আলোচনায় আমাদের তাড়াহুড়ো না থাকলেও আমরা প্রতিটি সুযোগের সর্বোচ্চ সদ্ব্যবহার করব। সর্বোচ্চ নেতা আলোচনার জন্য যে কাঠামো ঠিক করে দিয়েছেন ইরানি আলোচক দল সেই কাঠামোর মধ্যে থেকে অগ্রসর হচ্ছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ