Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

লে. জেনারেল সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী তৈরি করছে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৪:৩৭ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত ইরানি লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী তৈরি হচ্ছে। শিগগিরই এর উদ্বোধন করা হবে বলে জানিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। রণতরীটির নাম দেয়া হয়েছে লে. জেনারেল শহীদ কাসেম সোলাইমানি। - পার্স টুডে

আইআরজিসির নৌ-শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা তাংসিরি জানান, তার বাহিনী ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় এই রণতরী নির্মাণ করছে। তিনি বলেন,রণতরীটি ৪৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। এই রণতরী থেকে ‘ভূমি থেকে ভূমিতে’, ‘ভূমি থেকে আকাশে’ এবং ‘আকাশ থেকে ভূমিতে’ নিক্ষেপযোগ্য নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যাবে। এর ফলে ইরানের নৌবাহিনীর রণ-সক্ষমতা বহুগুণে বেড়ে যাবে বলে তিনি মন্তব্য করেন। এ ধরনের জটিল তিনটি জাহাজ আইআরজিসি’র নৌবাহিনীতে যুক্ত হবে। এগুলোর একটির নাম দেয়া হবে ‘আবু মাহদি আল-মুহান্দিস’। ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। সোলাইমানি ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হিসেবে বিবেচিত হতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ