Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শত্রুও ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের ব্যর্থতা স্বীকার করেছে: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ৯:৪৯ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের বিরুদ্ধে শত্রুর হুমকি ও ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। তিনি মঙ্গলবার তেহরানে চলতি ফার্সি বছরে ইরানের সাংস্কৃতিক বিপ্লব বিষয়ক সর্বোচ্চ পরিষদের শেষ বৈঠকে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন।

রুহানি বলেন, আজ খোদ নিষেধাজ্ঞা আরোপকারীরা একথা বলতে বাধ্য হচ্ছে যে, হুমকি ও সর্বোচ্চ চাপ প্রয়োগ ব্যর্থ হয়েছে এবং এটি ছিল একটি ভুল সিদ্ধান্ত। ইরানের প্রেসিডেন্ট বলেন, জনগণের কঠোর প্রতিরোধ এবং সর্বোচ্চ নেতার দূরদর্শী দিকনির্দেশনায় আমরা কঠিন দিনগুলো অতিক্রম করে এসেছি।

হাসান রুহানি বলেন, নিষেধাজ্ঞা আরোপকারীরা এখন একথা অকপটে স্বীকার করছে যে, চলমান অচলাবস্থা দূর করার একমাত্র উপায় পরমাণু সমঝোতায় ফিরে আসার মাধ্যমে অর্থনৈতিক যুদ্ধ-পূর্ববর্তী অবস্থায় ফিরে যাওয়া।

প্রেসিডেন্ট রুহানি বলেন, গত বছর করোনাভাইরাসের মারাত্মক প্রকোপের সময় যেসব উন্নত দেশের ওপর কোনো নিষেধাজ্ঞা ছিল না সেসব দেশও বিভিন্ন পণ্য আমদানি ও তা সারাদেশে বিপননের ক্ষেত্রে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে। কিন্তু ইরান কঠোর নিষেধাজ্ঞা ও করোনাভাইরাসকে সাফল্যের সঙ্গে একত্রে মোকাবিলা করেছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, শত্রু তার দেশকে নতিস্বীকারে বাধ্য করার চেষ্টা করলেও ইরান নতজানু হয়নি বরং উল্টো উন্নয়নের পথচলা অব্যাহত রেখেছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ