Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষায় বর্তমান বিশ্বের শীর্ষ ৫ দেশের একটি ইরান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪২ পিএম

বর্তমান বিশ্বে প্রতিরক্ষা ক্ষেত্রে শীর্ষ পাঁচ দেশের একটি হচ্ছে ইরান। এমনই তথ্য জানিয়েছেন ইরানের সংসদ স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ। তিনি বৃহস্পতিবার দেশের সিটি ও ভিলেজ কাউন্সিলগুলোর ৩৯তম জাতীয় সম্মেলনে এ তথ্য জানান। তিনি আরও বলেছেন, ইসলামী বিপ্লবের পর ইরান বিজ্ঞান ও প্রতিরক্ষাসহ নানা ক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধন করেছে। তরুণদের প্রতিভা কাজে লাগিয়ে দেশ আজ এ অবস্থানে পৌঁছেছে।

এ সময় কলিবফ ক্ষেপণাস্ত্র তৈরি এবং স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণে ইরানের সাফল্য তুলে ধরে বলেন, আমরা অ্যারোস্পেস খাতে এখন ওই সব দেশের কাতারে রয়েছি যারা স্যাটেলাইট তৈরি থেকে শুরু করে কক্ষপথে তা স্থাপন পর্যন্ত সব কাজ নিজেরাই করতে পারে। বৈজ্ঞানিক ও কারিগরি ক্ষেত্রে এই সক্ষমতা পুরোপুরি অর্জন করেছে ইরান। সংসদ স্পিকার আরও বলেন, ইরান নানা ধরনের ক্ষেপণাস্ত্র নির্মাণ করে এই শিল্পকে স্বনির্ভর করে তুলেছে এবং সব কিছুই দেশীয় প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে। ক্ষেপণাস্ত্র শিল্পের জ্ঞান-প্রযুক্তি এবং এর ব্যবস্থাপনার সবই ইরানিদের নিজস্ব বলে জানিয়েছে তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ