Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরান তার দুই পরমাণু স্থাপনায় উন্নত সেন্ট্রিফিউজ বসিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৩ এএম

নানার ধরণের নিষেধাজ্ঞার মধ্যেও ইরান তার পরমাণু স্থাপনার উন্নয়ন অব্যাহত রেখেছে। এবার ইরান তার নাতাঞ্জ ও ফোর্দো পরমাণু স্থাপনায় উন্নতমানের সেন্ট্রিফিউজ বসিয়েছে যাতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা বাড়ানো যায়। বিষয়টি জানিয়েছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ- তে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিনিধি কাজেম গরিবাবাদি।

তিনি জানান, দেশের পরিশ্রমী বিজ্ঞানীদের ধন্যবাদ জানাই, নাতাঞ্জ পরমাণু স্থাপনায় ৩৪৮টি আইআর-২ সেন্ট্রিফিউজ বসানো হয়েছে। এটা আইআর-১ সেন্ট্রিফিউজের চেয়ে চারগুণ গুণ ক্ষমতাসম্পন্ন।

কাজেম গরিবাবাদি ওই টুইট বার্তায় আরও জানান, ফোর্দো পরমাণু স্থাপনায় আইআর-৬ সেন্ট্রিফিউজ বসানো হয়েছে এবং সামনে আরও নতুন কিছু আসছে। এছাড়া ফোর্দো পরমাণু স্থাপনায় আরও আইআর-৬ সেন্ট্রিফিউজ বসানোর প্রক্রিয়া শুরু করেছে দেশটি।

অপর এক পোস্টে ইরানের এ প্রতিনিধি জানান, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাকে ইরানের এসব কর্মতৎপরতা সম্পর্কে জানানো হয়েছে। যা কিনা তারা ইচ্ছা করলে পরিদর্শন করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ