Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সিস্তান-বালুচিস্তানের সন্ত্রাসী নেতাকে ফাঁসি দিয়েছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ৮:১০ এএম

ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের সন্ত্রাসী নেতা জাভেদ দেহকান খাল্‌দকে ফাঁসি দিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিচার বিভাগ। জাভেদ দেহকান যিনি মোহাম্মদ ওমর নামেও পরিচিত ছিলেন, তিনি কথিত জয়শুল আদাল নামে একটি সন্ত্রাসী গোষ্ঠীর নেতা ছিলেন।

ইরানের বিচার বিভাগের গণমাধ্যম দপ্তর থেকে জানানো হয়েছে, জাহেদান প্রদেশের কারাগারে শনিবার সকালে জাভেদ দেহকান খাল্‌দের ফাঁসি কার্যকর করা হয়।

ইরানের ইসলামী বিপ্লব গার্ড বাহিনী বা আইআরজিসি’র সদস্যদের ওপর সশস্ত্র হামলা এবং জয়শুল আদাল ও জয়শুল নাস্‌র নামে নিষিদ্ধ সংগঠনের সঙ্গে সম্পর্ক রাখার দায়ে তাকে ফাঁসি দেয়া হয়।

২০১৫ সালের জুন মাসে দেহকান খাল্‌দকে আটক করা হয় এবং আইআরজিসি’র দুই সদস্যকে হত্যা করার জন্য ইরানের আদালত তাঁকে ফাঁসির আদেশ দেয়। পাকিস্তান সীমান্তবর্তী ইরানের সারাভান শহরে পাঁচজন সীমান্তরক্ষীকে অপহরণ করার ক্ষেত্রেও দেহকান খাল্‌দ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে বহুসংখ্যক বোমা হামলায় জয়শুল আদাল জড়িত। ইরানের নিরাপত্তাকে বিঘ্নিত করার জন্য ওই সন্ত্রাসী গোষ্ঠী এসব হামলা ও অপহরণের মতো জঘন্য তৎপরতা চালিয়ে আসছে।

নিষিদ্ধ ঘোষিত এই সন্ত্রাসী সংগঠন আমেরিকা, সৌদি আরব এবং তাদের আঞ্চলিক মিত্রদের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতা পেয়ে আসছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ৩১ জানুয়ারি, ২০২১, ৯:৫৬ এএম says : 0
    Iranians are lucky enough to get cooperation from Pakistan in border areas in combating terrorism despite terrorist patronizing from USA, Saudi Arabia & their regional allies.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ