Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে ইরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৯:২২ এএম | আপডেট : ৯:৩৩ এএম, ৮ জানুয়ারি, ২০২১

ইসলামি প্রজাতন্ত্র ইরানের অন্যতম উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, আমেরিকা যখন ইরানের ওপর থেকে অর্থবহভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে তখন দ্রুত ও সহজে ইরান তার পরমাণু সমঝোতা বাস্তবায়নের দিকে আবার ফিরে আসবে। এখন সবকিছুই নির্ভর করছে ওয়াশিংটনের ওপর।

বুধবার জাপানের সরকারি টেলিভিশন চ্যানেল এনএইচকে-কে এক সাক্ষাৎকারে আব্বাস আরাকচি এসব কথা বলেন। তিনি বলেন, “ওয়াশিংটন যখনই তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে এবং ইরান পরমাণু সমঝোতার আওতায় সুবিধা পেতে শুরু করবে তখন আমরা সহজেই আমাদের প্রতিশ্রুতি রক্ষার দিকে ফিরে যাব। একইভাবে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ সহজে এবং দ্রুত আমরা বন্ধ করে দেবো।”

আব্বাস আরাকচি তার সাক্ষাৎকারে গত কয়েক বছরে আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা কারণে দেশের জনগণের ভোগান্তি কথা উল্লেখ করে বলেন, “ইরানের কূটনীতিকরা এমন কোনো চেষ্টা নেই যা নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য করেন নি। এখন আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন পরমাণু সমঝোতায় ফিরে আসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন, তাকে ইরান স্বাগত জানায় তবে আমরা আমেরিকাকে পরমাণূ সমঝোতায় ফিরে আসার জন্য অনুরোধ করছি না; এটি তাদের সিদ্ধান্তের ব্যাপার।”

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ