Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে গ্রেফতার করতে ইন্টারপোলকে ইরানের চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ৮:৫০ পিএম

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ দেশটির ৪৮ জন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অনুরোধ জানিয়ে ইন্টারপোলের কাছে একটি চিঠি পাঠিয়েছে ইরান। ২০২০ সালে ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য এই অনুরোধ দেশটির।–আল জাজিরা

আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি জানান, সোলাইমানি হত্যায় জড়িত ট্রাম্পসহ ৪৮ মার্কিন কর্মকর্তাকে গ্রেফতার করতে ইন্টারপোলের (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন) কাছে চিঠি দিয়েছেন তারা। তিনি বলেন, এই অপরাধের আদেশদাতা এবং বাস্তবায়নকারীদের ধরে সাজা দিতে বদ্ধপরিকর ইসলামিক প্রজাতন্ত্রী ইরান। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি গত বছরের ৩ জানুয়ারি বাগদাদে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন। এ হত্যাকাণ্ডের আদেশ ট্রাম্প নিজেই দিয়েছিলেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।



 

Show all comments
  • মোঃ ফিরোজ মজুমদার ৬ জানুয়ারি, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    ঘটনার ১ বছর পরে কেন? এই অপরাধের আদেশদাতা এবং বাস্তবায়নকারীদের ধরে সাজা দিতে বদ্ধপরিকর ইসলামিক প্রজাতন্ত্রী ইরান। যেহেতু ঘটনা সংঘটিত হয়ার সঙ্গে সঙ্গে কেন তারা আইনি ব্যবস্থা নেয়নি। আইন সবার উপরে।। তাদের মাঝেও কোন দুরবলতা আছে। তাহলে নিশ্চয় ডোনাল ট্রাম্পের কাছ থেকে কোন সুবিধা অথবা গোপনিয়ভাবে কোন শর্ত হয়েছিল, যাহা ক্ষমতা হারানোর পর আর দেয়া সম্ভব হচ্ছে না।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ