Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শতাব্দীর সেরা রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

হালের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনালদিনহোকে ছাপিয়ে গ্লোব সকার অ্যাওয়ার্ডের একুশ শতকের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

গতপরশু দুবাইয়ে আরমানি হোটেলে গত ২০ বছরের সেরা ফুটবলারের পুরস্কার তুলে দেওয়া হয় রোনালদোর হাতে। এ সময়ের মধ্যে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন রোনালদো। জিতেছেন ইংল্যান্ড, স্পেন ও ইতালির ঘরোয়া লিগও। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ, রিয়াল মাদ্রিদের হয়ে দুটি লা লিগা ও জুভেন্টাসের হয়ে দুটি সিরি আ। জাতীয় দলের হয়ে হয়ে একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও য়েফা নেশন্স লিগ জিতেছেন ৩৫ বছর বয়সী এ তারকা।
ভোটের লড়াইয়ে রোনালদোর প্রতিদ্ব›দ্বী ছিলেন মেসি, রোনালদিনহো ও লিভারপুলের মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। বিশ্বজুড়ে ভক্তদের পাশাপাশি কোচ ও সাবেক খেলোয়াড়দের নিয়ে গঠিত ২৫ জন বিচারক ভোট দিয়েছেন। ২০১১ সাল থেকে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত করে দেওয়া হচ্ছে গ্লোব সকার অ্যাওয়ার্ডে। এখন পর্যন্ত ছয় বার এ পুরস্কারটি জিতেছেন রোনালদো। এবার পেলেন আরও বড় স্বীকৃতি।
কিছুদিন আগে সময়ের সেরা দুই ফুটবলার মেসি-রোনালদোকে হারিয়েই এই বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ও নির্বাচিত হন রবের্ত লেভান্দোভস্কি। এবার এই দুজনকে পেছনে ফেলে গ্লোব সকার অ্যাওয়ার্ডের ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারও উঠেছে বায়ার্ন মিউনিখের এই তারকা স্ট্রাইকারের হাতে। দুটি পুরস্কারই ক্যারিয়ারে প্রথমবার জিতলেন তিনি। বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন বায়ার্নের হান্স ফ্লিক। বর্ষসেরা ক্লাবও নির্বাচিত হয়েছে জার্মান দলটি। একুশ শতকের সেরা কোচ নির্বাচিত হয়েছেন বর্তমানে ম্যানচেস্টার সিটির দায়িত্বে থাকা পেপ গার্দিওলা। আর এই শতকের সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। আর ‘প্লেয়ার ক্যারিয়ার অ্যাওয়ার্ড’ জিতেছেন রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকের কাসিয়াস ও বার্সেলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে।
পুরস্কার জয়ের পর নিজের উচ্ছ্বাস প্রকাশ করে সামাজিক মাধ্যমে রোনালদো লিখেছেন, ‘পুরস্কারটি জিতে এর চেয়ে বেশি খুশি হতে পারতাম না। পেশাদার ফুটবলার হিসেবে আমার ২০ বছর পূর্তি সামনে। গ্লোব সকারে শতাব্দীর সেরা খেলোয়াড় হওয়ায় খুব গর্ব ও আনন্দ লাগছে। বছরের সেরা খেলোয়াড় হওয়ায় রবার্ট লেভান্দোভস্কিকে অভিনন্দন, হান্স ফ্লিককে বছরের সেরা কোচ হওয়ার জন্য এবং পেপ গার্দিওলাকে শতাব্দীর সেরা কোচের পুরস্কার জেতার জন্য অভিনন্দন। ক্যারিয়ার পুরস্কার জেতায় ক্যাসিয়াস ও পিকেকেও অভিনন্দন। আমার বন্ধু হোর্হে মেন্দেজকে অভিনন্দন শতাব্দীর সেরা মুখপাত্রর পুরস্কার জেতায়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ