Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রাম্প প্রেসিডেন্সিকালে ইরানের বিরুদ্ধে ১৫ হাজার মার্কিন নিষেধাজ্ঞা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৫:৩৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইরানের বিরুদ্ধে ১৫ হাজার মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।মঙ্গলবার জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এ তথ্য জানিয়ে বলেন, দীর্ঘদিন ধরে কঠিন আলোচনার পর দু পক্ষের নানাবিধ শর্ত সমাধান করে পরমাণু সমঝোতা সই হয়েছিল। এখন এই সমঝোতা পুনর্মূল্যায়ন বা নতুন করে আলোচনার জন্য যেকোনো ধরনের প্রস্তাব ইরানের কাছে গ্রহণযোগ্য নয়। -প্রেসটিভি, ফারস

এই ধরনের পদক্ষেপ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন হবে। ইরানের প্রতিনিধি স্পষ্ট করে বলেন, তেহরান তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কারো সঙ্গে কোনো আলোচনা করবে না এবং কোনো পরাশক্তির কাছে ইরান মাথা নত করবে না। মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, ভবিষ্যতে ঐতিহাসিক এই চুক্তি নিয়ে যেকোনো ধরনের পরিবর্তনের চেষ্টা ব্যর্থ হবে। ইরানের এ কূটনীতিক আরো বলেন, গত চার বছরে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং ইউরোপীয় ইউনিয়ন পরমাণু চুক্তি বাস্তবায়নের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে চরমভাবে ব্যর্থ হয়েছে। মাজিদ আরও বলেন, করোনাভাইরাসের মহামারীতে ইরান যখন কঠোর লড়াই করছে, তখনও তারা তাদের দায়িত্ব পালন করে নি বরং ধ্বংসাত্মক পরাশক্তি নীতি বাস্তবায়নের অংশ হিসেবে ইউরোপ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপে সহযোগিতা করেছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ