Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান বিরোধী নিষেধাজ্ঞায় মার্কিন কোম্পানিগুলোই ক্ষতিগ্রস্ত হয়েছে: জারিফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১১:২৫ এএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞার কারণে মার্কিন কোম্পানিগুলোই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি গতকাল (বৃহস্পতিবার) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’কে উদ্দেশ করে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

জারিফ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে এই দেশটির কোম্পানি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো অন্য সবার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, “আপনাদের নিষেধাজ্ঞা আপনাদেরই কোম্পানিগুলোকে অভূতপূর্ব প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ ইরানের বাজার থেকে দূরে রেখেছে।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর টুইটার বার্তায় আরো বলা হয়, “আপনাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের ব্যর্থ নীতির কারণে আপনাদেরই বোয়িং কোম্পানি ইরানের কাছে ৮৮টি যাত্রীবাহী বিমান বিক্রি করা থেকে বঞ্চিত হয়েছে। এর ফলে শুধু ইরানের বিমান যাত্রীদের জীবন হুমকির মুখে পড়েনি বরং আমেরিকার হাজার হাজার মানুষ কর্মসংস্থান হারিয়েছে।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বক্তব্যে কোনো ধরনের দলিল-প্রমাণ উপস্থাপন ছাড়াই দাবি করেছিলেন, ট্রাম্প প্রশাসনের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে ইরানের অর্থনৈতিক অবস্থা শোচনীয় হয়ে পড়েছে। তার ওই বক্তব্যের জবাব দিতে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী টুইটারে পোস্ট দিলেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ