Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফাখরিজাদেকে মরণোত্তর সামরিক পদক দিলেন খামেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ২:৪৫ পিএম

ইরানে সম্প্রতি নিহত শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে মরণোত্তর সামরিক পদক দিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ নেতা ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আয়াতুল্লাহ উজমা খামেনি ফাখরিজাদেকে সামরিক পদকে ভূষিত করেছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, গতকাল রবিবার ফাখরিজাদেহর পরিবারের কাছে এই পদক হস্তান্তর করা হয়েছে। খবর এনডিটিভির।
গত ২৭ নভেম্বর ইরানের রাজধানী তেহরানের অদূরে এক সন্ত্রাসী হামলায় ফাখরিজাদে নিহত হন। এই হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলকে দায়ী করেছে ইরান।
ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি ফাখরিজাদের বাসভবনে গিয়ে তার পরিবারের কাছে সর্বোচ্চ নেতার স্বাক্ষরিত ‘ফার্স্ট ক্লাস অর্ডার অব নাসর [বিজয়]’ পদক হস্তান্তর করেন। খবর পার্সটুডের
এ সময় বাকেরি বলেন, ইসলামি বিপ্লব এবং ইরানের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই পদক প্রদান করা হলো। পদক প্রদানের সময় ইরানের শীর্ষস্থানীয় কয়েকজন সামরিক কমান্ডার জেনারেল বাকেরির সঙ্গে ছিলেন।
তিনি আরও বলেন, সেনাবাহিনীকে সহযোগিতা এবং লজিস্টিক অবদানের স্বীকৃতি হিসাবে এটি সেনাবাহিনীর পক্ষ থেকে প্রদত্ত সর্বোচ্চ পদক। ফাখরিজাদে শহীদ হওয়ার পর ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি তাকে উপ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অভিহিত করেছিলেন।
বাকেরি আরো বলেন, উপযুক্ত সময় ও স্থানে এই শীর্ষ পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিশোধ নেয়া হবে। বড় শয়তান আমেরিকা ও ইহুদিবাদী ইসরায়েল যেন জেনে রাখে ইরান তার শীর্ষ পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিশোধ নেবেই।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ২০১৮ সালে মোহসেন ফাখরিজাদেহকে ইরানের পরমাণু অস্ত্র প্রকল্পের প্রধান বলে উল্লেখ করেছিলেন। তবে ইরান বরাবরই পরমাণু প্রকল্পের কথা অস্বীকার করে আসছে। সূত্র : পার্সটুডে, এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ