Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানের হাতে উচ্চ পর্যায়ের যুদ্ধ-ক্ষমতা রয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:৪৭ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর এক্সিকিউটিভ ডেপুটি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাহমুদি বলেছেন, তার দেশের উচ্চ পর্যায়ের যুদ্ধ ক্ষমতার কারণে শত্রুদের যে কোন হুমকিকে অঙ্কুরেই বিনষ্ট করে দেয়া সম্ভব।

গতকাল শুক্রবার ইরানের এ কমান্ডার বলেন, "আমাদের বিরাট যুদ্ধ সক্ষমতা রয়েছে এবং আমরা যদি দেখি আমাদের সামনে কোন রকমের হুমকি সৃষ্টি হয়েছে তাহলে তা অঙ্কুরেই বিনষ্ট করে দেয়া হবে।"

জেনারেল মাহমুদি বলেন, আজকের দিনে ইরানের সামরিক বাহিনী যেমন যুদ্ধে পারদর্শী, তেমনি তাদের অতীত সাফল্যও উজ্জ্বল। ১৯৮০ থেকে ‘৮৮ সাল পর্যন্ত পবিত্র প্রতিরক্ষার যুদ্ধে ইরানের সামরিক বাহিনী তার সক্ষমতার প্রমাণ রেখেছে। সেসময় পশ্চিমা সমর্থিত সাদ্দাম বাহিনীর আগ্রাসনের বিরুদ্ধে সাফল্যের সঙ্গে লড়াই করেছে ইরান।

আজকের দিনে ইরান ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং বিভিন্ন ধরনের আর্টিলারি সামগ্রীসহ নানা রকমের সামরিক সরঞ্জাম তৈরি করছে। এর আগে গত মাসে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছিলেন, পবিত্র প্রতিরক্ষা যুদ্ধ থেকে ইরান মূল্যবান কিছু অর্জন করেছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ