Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নাতাঞ্জ পরমাণু স্থাপনায় আরো আধুনিক শেড তৈরি করা হচ্ছে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:০০ এএম

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, তার দেশের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় আরো আধুনিক ও বড় আকারের একটি শেড স্থাপনের কাজ শুরু হয়েছে। গত জুলাই মাসে অন্তর্ঘাতমূলক তৎপরতায় এই স্থাপনার একটি শেড ক্ষতিগ্রস্ত হওয়ার পর এ পদক্ষেপ নেয়া হলো।

ইরানের মধ্যাঞ্চলে অবস্থিত এ পরমাণু স্থাপনায় গত জুলাই মাসে অন্তর্ঘাতমূলক হামলা চালায় দুষ্কৃতকারীরা। ওই হামলায় জড়িতদের চিহ্নিত করা হয়েছে বলে গত রোববার জানিয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থা'র মুখপাত্র বেহরুজ কামালভান্দি।

গতকাল (মঙ্গলবার) ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের বৈঠক শেষে সালেহি আরো বলেন, জুলাই মাসের ওই ঘটনার পর তার সংস্থা সবার আগে অত্যাধুনিক সেন্ট্রিফিউজ উৎপাদনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে। মঙ্গলবারের বৈঠকে ইরানের প্রতিবেশী দেশগুলোর পরমাণু কর্মসূচি নিয়েও আলোচনা হয়েছে বলে আলী আকবর সালেহি জানান।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, সংযুক্ত আরব আমিরাত চারটি পরমাণু চুল্লি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে এবং তাদের প্রথম চুল্লিটি এরইমধ্যে চালু হয়ে গেছে। তিনি বলেন, এ ছাড়া, সৌদি আরব পরমাণু কর্মসূচি শুরু করেছে এবং তুরস্কও পারমাণবিক শক্তি কেন্দ্র নির্মাণের লক্ষ্যে ব্যাপক মাত্রায় কাজ চালিয়ে যাচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ