Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফ্রান্সের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ইরানের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১:০৬ পিএম

ফ্রান্সের পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে তেহরান। ইরান বলেছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরকারী দেশ ফ্রান্স ওই চুক্তিতে যেসব প্রতিশ্রুতি দিয়েছে এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে সেগুলো লঙ্ঘন করা হয়েছে।

ফ্রান্স সরকার সম্প্রতি পরমাণু অস্ত্র বহনে সক্ষম নতুন প্রজন্মের একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি ওই পরীক্ষার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, এ পরীক্ষার মাধ্যমে এনপিটি’র ৬ নম্বর ধারা লঙ্ঘনের পাশাপাশি বিশ্বকে সম্পূর্ণ পরমাণু অস্ত্রমুক্ত করার যে প্রতিশ্রুতি প্যারিস দিয়েছিলও তাও লঙ্ঘন করেছে।

তিনি পরমাণু অস্ত্রকে বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য প্রকৃত হুমকি বলেও বর্ণনা করেন। বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে ফ্রান্স সরকার নিজের দেয়া আন্তর্জাতিক প্রতিশ্রুতি পালন করবে বলেও আশা প্রকাশ করেন মুসাভি।

ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি গত ১২ জুন ঘোষণা করেন, তার দেশ পরমাণু শক্তিচালিত একটি সাবমেরিন থেকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এম৫১-এর পরীক্ষা চালিয়েছে। ১২ মিটার দীর্ঘ এই ক্ষেপণাস্ত্র একসঙ্গে ১০টি পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ