Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশান্ত মহাসাগরে ৩ মার্কিন রণতরী: তীব্র প্রতিক্রিয়া চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৯:৫৮ এএম

প্রশান্ত মহাসাগরে একটি সামরিক মহড়ায় অংশ নিয়েছে তিন মার্কিন যুদ্ধজাহাজ। গত কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ মহড়ার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ও উদ্বেগ জানিয়েছে চীন।

বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই অঞ্চলে রাষ্ট্রীয় স্বার্থ লঙ্ঘিত হতে দেখলে দেশটি চুপ থাকবে না। কাজেই আমেরিকার এমন কোনো ধরনের উসকানি দেয়া উচিত হবে না যা আঞ্চলিক শান্তি বিঘ্নিত করতে পারে।

মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান এবং ইউএসএস থিওডর রুজভেল্ট পশ্চিম প্রশান্ত মহাসাগরে আমেরিকার ক্ষমতার দম্ভ ছড়াচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। আর ইউএসএএস নিমিট্স মহড়া দিচ্ছে পূর্ব প্রশান্ত মহাসাগরে। প্রতিটি জাহাজে ৬০ টির বেশি যুদ্ধবিমান মোতায়েন রয়েছে বলে মার্কিন নৌবাহিনী জানিয়েছে।

২০১৭ সালের পর আমেরিকার পক্ষ থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এটিই সবচেয়ে বড় মহড়া। ২০১৭ সালে উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপনাস্ত্র পরীক্ষা করার পর ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনার পরিপ্রেক্ষিতে ওই অঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন করেছিল।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Sahadat ৬ জুলাই, ২০২০, ৫:৫৮ এএম says : 0
    আল্লাহ আমাদেরহেফাজতকরুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ