Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুলবশত নিজেদের যুদ্ধজাহাজ ডুবিয়ে দিলো ইরান, নিহত ৪০ নৌসেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১:৩৪ পিএম

ভুলবশত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে নিজেদেরই একটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দিয়েছে ইরান। এ ঘটনায় জাহাজটির অন্তত ৪০ নৌসেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো অনেকে। রোববার পারস্য উপসাগরে মহড়াচলাকালীন সময়ে এই ঘটনা ঘটে। তবে এ ঘটনাকে ‘মানবসৃষ্ট ভুল’ হিসেবে ব্যাখ্যা করেছে ইরান।
ইরানের কেন্দ্রীয় সেনাবাহিনীর ওয়েবসাইটে একটি বিবৃতিতে বলা হয়, নৌ মহড়ার সময় জস্ক বন্দরে ঘটা দুর্ঘটনায় জাহাজটি বিধ্বস্ত হয়।
এদিকে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, জামারান ফ্রিগেট থেকে ছোড়া সি-৮০২ নুর মিসাইল হঠাৎ কোনারাক নামের জাহাজের ওপর আঘাত হানে। ইরানি বহরে যুক্ত হওয়া নতুন ওই জাহাজে ৪০ জনের বেশি নৌসদস্য ছিলেন। প্রাথমিকভাবে জানানো হয়েছে, নিহতদের মধ্যে ওই জাহাজের কমান্ডারও আছেন।
ইরানের ইসলামিক রিভলিউশনারি গার্ডস কর্পস (আইআরজিসি) জানিয়েছে, এটি মানবসৃষ্ট ভুল বলে ধারণা করা হচ্ছে। তবু গোটা বিষয়টি তদন্ত করা হবে।
পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে গত কয়েক সপ্তাহ ধরে চলা উত্তেজনার মধ্যে এই ঘটনা ইরানকে আরো চিন্তিত করবে বলে ধারণা করা হচ্ছে।



 

Show all comments
  • Sk Azizi ১৯ মে, ২০২০, ১:৪২ পিএম says : 0
    নিজেরা নিজেদের জাহাজকে গুলি করে নিজেদের ৪০জন নৌসেনাকে হত্যা করে জাহাজ ডুবিয়ে দিচ্ছে সেই ক্ষেত্রে ইরান অন্যের সাথে যুদ্ধ কিভাবে করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ