Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এটা পারস্য উপসাগর, নিউইয়র্ক উপসাগর নয়: আমেরিকাকে রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৮:৪৬ পিএম

ইরানের প্রেসিডেন্ট বলেছেন, পারস্য উপসাগর ইরানি জাতির নামে পরিচিত। মার্কিনীদের জেনে রাখা উচিত এই পানিপথের নাম পারস্য উপসাগর, নিউইয়র্ক কিংবা ওয়াশিংটন উপসাগর নয়।

পারস্য উপসাগর জাতীয় দিবস উপলক্ষে আজ প্রেসিডেন্ট হাসান রুহানি ওই মন্তব্য করেন। ১৬২২ খ্রিষ্টাব্দের ২৯ এপ্রিলে পর্তুগিজ উপনিবেশবাদীদেরকে ইরানের দক্ষিণাঞ্চলীয় পানিসীমা থেকে বিতাড়িত করা হয়েছিল। ঐতিহাসিক ওই দিনটিকে ইরান পারস্য উপসাগর জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে।

মন্ত্রী পরিষদের বৈঠকে আজ প্রেসিডেন্ট রুহানি এই দিবস উপলক্ষে অভিনন্দন জানিয়ে বলেন: আমেরিকার উচিত পারস্য উপসাগরের নাম এবং হাজার হাজার বছর ধরে এই উপসাগরের রক্ষণাবেক্ষণকারী ইরানের নামটি উপলব্ধি করা। সেইসঙ্গে ইরান বিরোধী নিয়মিত ষড়যন্ত্রও বন্ধ করা উচিত। রুহানি বলেন: ইরান সবসময়ই সাফল্যের সঙ্গে পারস্য উপসাগরের জলপথের নিরাপত্তা দিয়ে এসেছে। ইরানের সশস্ত্র বাহিনী যথারীতি পারস্য উপসাগরের নিরাপত্তার দায়িত্ব পালন করে এসেছে এবং করে যাবে বলেও প্রেসিডেন্ট রুহানি মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • MD. Mohsin uddin kanon ২৯ এপ্রিল, ২০২০, ৯:২৬ পিএম says : 0
    It is totally right for Iran.
    Total Reply(0) Reply
  • su-ha traders, ৩০ এপ্রিল, ২০২০, ৬:৩১ এএম says : 0
    আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ