Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন বন্দিশিবিরে অমানবিক পরিস্থিতি, উদ্বেগ ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:২০ পিএম

মার্কিন বন্দিশিবিরে অমানবিক পরিস্থিতিতে অভিবাসীদের আটকে রাখার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে ইরান। আমেরিকায় যখন প্রাণঘাতী করোনাভাইরাস ভয়াবহ আকারে জনজীবনকে বিপর্যস্ত করে ফেলেছে তখন সেখানকার বন্দিশিবিরগুলোর অমানবিক পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করল তেহরান।

জাতিসংঘের মানবাধিকার পরিষদ সম্প্রতি এক প্রতিবেদনে আমেরিকার একটি বন্দিশিবিরে ঠাসাঠাসি করে ১,৫০০ অভিবাসীকে আটকে রাখার কথা জানিয়েছে। এসব মানুষকে এমন সময় গাদাগাদি করে রাখা হয়েছে যখন করোনাভাইরাসের প্রকোপের কারণে আমেরিকার সর্বত্র সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলা হচ্ছে।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (মঙ্গলবার) নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছে, “আমেরিকাকে এসব অভিবাসন প্রত্যাশী মানুষের সঙ্গে দুর্ব্যবহার করার দায়ে জবাবদিহী করতে হবে; এসব মানুষ অপরাধী নয় তাদেরকে মুক্তি দিন।”

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর থেকে মার্কিন সরকার অভিবাসীদের সঙ্গে অত্যন্ত বৈষম্যমূলক ও নির্দয় আচরণ করছে। আমেরিকায় এ পর্যন্ত অন্তত ১০ লাখ ৩৪ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৫৯ হাজারেরও বেশি মানুষ। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতি মুহূর্তে লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ