Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানের নির্বাচনে ভোটগ্রহণ শেষ; চলছে ভোটগণনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪৩ এএম

ইরানের সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। শুক্রবার তেহরান সময় রাত ১২টায় শেষ হওয়ার পরপরই ভোট গণনার কাজ শুরু হয়েছে। এর আগে সন্ধ্যায় ৬টা পর্যন্ত ভোটগ্রহণ করার কথা থাকলেও বিকেলের দিকে ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বেড়ে যাওয়ায় কয়েক দফা সময় বাড়ানো হয়। বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, প্রথমে দুই দফায় দুই ঘণ্টা করে এবং পরে দুই দফায় এক ঘণ্টা করে ভোটগ্রহণের সময় বাড়ানো হয়।

এর আগে গতকাল (শুক্রবার) স্থানীয় সময় সকাল ৮টায় নির্বাচনী কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রে বেশ ভিড় লক্ষ্য করা যায়। এবারের নির্বাচনে ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে সাত হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইরানে প্রতি চার বছর পরপর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮ বছর বা এর বেশি বয়সী সব নাগরিক ভোট দিতে পারেন।

সংসদ নির্বাচনের পাশাপাশি একইদিন ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনেরও ভোটগ্রহণ করা হয়। ভোটাররা বিশেষজ্ঞ পরিষদের সাত সদস্যকে নির্বাচিত করবেন। জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সারাদেশে তবে বিশেষজ্ঞ পরিষদের ভোটগ্রহণ হয়েছে শুধুমাত্র তেহরান,কোম,উত্তর খোরাসান,খোরাসান রাজাভি এবং ফার্স প্রদেশে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ পিএম says : 0
    Such democratic system should be introduced in Saudi Arabia also. Gradually in all other Gulf countries in order to ensure accountability of rulers to their people. People's interest should be reflected in their foreign policies. Eventually OIC will become an effective organization for Muslim Ummah in course of time.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ