Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জমি ফেরত চেয়ে রাজপথে বৃদ্ধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বাপ-দাদার দখল হওয়া জমি উদ্ধারের জন্য রাজপথে আন্দোলনে নেমেছেন এক বৃদ্ধা। গতকাল শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আব্দুল সাত্তার নামের ষাটোর্ধ্ব ওই বৃদ্ধাকে এমন দাবিতে আন্দোলন করতে দেখা গেছে। এ সময় তার কাছে দুই প্ল্যাকার্ড ছিল। গলায় ঝুলানো দুটি প্ল্যাকার্ডে ‘বাপ-দাদার সম্পদ ফেরত চাই, আমি ন্যায় বিচার চাই’ ¯েøাগান লেখা ছিল। আব্দুল সাত্তারের বাড়ি বরিশালের মুলাদি থানার বাঠামারা ইউনিয়নের টুমচর গ্রামে। ঢাকায় মেয়ের সাথে জিনজিরা বাজার নামাপাড়া এলাকায় বসবাস করনে।
সাত্তার জানান, রাজধানীতে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করেন তিনি। এর ফাঁকেই বিভিন্ন জায়গায় নিজের সম্পদ ফেরত চেয়ে এই ব্যানার গলায় ঝুলিয়ে দাঁড়ান। তার ভাষ্য মতে, বাবা সাহেদ আলী মারা যাওয়ার পরে ১০ থেকে ১২ বছর তিনি নিজের জমি ভোগ করেন। একপর্যায়ে বরিশালে শহরে রিকশা চালাতে যান তিনি। সেই সুযোগে তার প্রতিবেশীরা জমি দখল করে নেয় এবং তার স্ত্রী ও মাকে মেরে বাড়ি থেকে বের করে দেয়। ভেঙ্গে দেয় ঘর বাড়ি ও কেনে নেয় গাছ-গাছালি।
তিনি বলেন, জমি ফেরত চাইলেই বলে আমার দাদার কাছ থেকে তারা কিনে নিয়েছেন। কিন্তু কেউ-ই দলিলপত্রাদি দেখাতে পারেন না। জমিজমার সব দলিলপত্রাদি আমার কাছে রয়েছে। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, এলাকায় অনেকের কাছে গেছি। কিন্তু কোনো বিচার পাইনি। এজন্য সরকারের কাছে ন্যায়বিচার চাই আমি। প্ল্যাকার্ডের নিচে সাত্তারের ঠিকানা লেখা রয়েছে- আব্দুল সাত্তার, পিতা- সাহেদ আলী, গ্রাম- টুমচর, থানা- মুলাদি ও জেলা- বরিশাল। মোবাইল নম্বর- ০১৭৫৩৯৬০৯১৬।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ