Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষতিপূরণ দাবি ইউক্রেনের ইরানের ক্ষমা প্রার্থনা

তেহরানে ক্ষেপণাস্ত্রে বিমান ভ‚পাতিতের স্বীকারোক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

অবশেষে ইউক্রেন এয়ারলাইন্সের বিমানটি ভ‚পাতিত করার কথা স্বীকার করেছে ইরান। গতকাল সকালে প্রেস টিভির খবরে বলা হয়েছে, ওয়াশিংটনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে তাদের সেনাবাহিনীর (ইসলামিক রেভল্যুশনারি গার্ডস-আইআরজিসি) একটি গুরুত্বপূর্ণ সাইটের কাছাকাছি চলে যাওয়ায় ভুলবশত বিমানটি তেহরানের কাছে ভ‚পাতিত করা হয়। ঘটনার দায় স্বীকার করে নিহত আরোহীদের পরিবার ও দেশের কাছে ক্ষমাপ্রার্থনা করেছে তেহরান। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বিচারিক পদক্ষেপ নেয়ার ঘোষণাও দিয়েছে তারা। প্রথমে অবশ্য বিমান ভ‚পাতিত করার অভিযোগ অস্বীকার করেছিল ইরান।

অপরদিকে, যাত্রীবাহী বিমানে ভুলবশত গুলি করে বিধ্বস্ত করার জন্য দায়ীদের শাস্তির আওতায় নিয়ে আসার দাবি জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি। এ দুর্ঘটনার ঘটনায় তিনি ক্ষতিপূরণও দাবি করেছেন। এক ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, আমরা আশা করবো, যারা দোষী তাদের কাঠগড়ায় দাঁড় করাবে ইরান। এছাড়া লাশগুলো ফেরত চাওয়ার পাশাপাশি ক্ষতিপূরণও দাবি করেছেন তিনি। জেলেনস্কি বলেন, ইচ্ছাকৃত বিলম্ব কিংবা কোনো বাধা ছাড়াই তদন্ত এগিয়ে যাবে বলে আমরা আশা করছি।

এদিকে ইরানের ভুলে চলতি সপ্তাহে ইউক্রেনীয় যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে স্বীকার করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, এতে গভীর অনুশোচনা, ক্ষমা ও শোকপ্রকাশ করেছে তারা দেশ। এক টুইটবার্তায় তিনি বলেন, এটি একটি বেদনাদায়ক দিন। যুক্তরাষ্ট্রের হঠকারিতায় ডেকে আনা বিপর্যয়ের কারণেই মানবীয় ভুলে এই সঙ্কট তৈরি হয়েছে। ‘আমাদের জনগণ, নিহতদের পরিবার ও অন্যান্য আক্রান্ত দেশগুলোর কাছে আমরা অনুতপ্ত, ক্ষমাপ্রার্থী ও গভীর শোক প্রকাশ করছি।’ ওদিকে চলতি সপ্তাহে তেহরানে ইউক্রেনীয় বিমান গুলি করে ভ‚পাতিত করার জন্য যারা দায়ী, সামরিক আইনে অচিরেই তাদের বিচারের মুখোমুখি করা হবে। গতকাল ইরানি সামরিক বাহিনী এমন দাবি করেছে।

গতকাল সকালে ইরানের সশস্ত্র বাহিনীর প্রধানকে উদ্ধৃত করে প্রেস টিভির খবরে বলা হয়েছে, বিমানটি একটি স্পর্শকাতর সামরিক স্থাপনার কাছ দিয়ে উড়ছিল। পরে এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানান, সশস্ত্র বাহিনীর অভ্যন্তরীণ তদন্তের প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, বিমানটি আসলে ভ‚পাতিত করা হয়েছে। তিনি বলেন, মার্কিন হঠকারিতার কারণে সঙ্কটের মুহ‚র্তে এই ত্রæটি ঘটে। এই ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি নিহতদের পরিবার ও দেশগুলোর কাছে ক্ষমা প্রার্থনা করেন। উল্লেখ্য, বিমানটি বিধ্বস্ত হওয়ার কয়েক ঘণ্টা আগে জেনারেল কাসেম সোলাইমানির হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সূত্র : এএফপি, প্রেসটিভি।



 

Show all comments
  • Jakir Hussain ১২ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    2nd world war er somoy passenger airbus er colour kore USA japane boma felechilo. Iran serokom doubt kortei pare
    Total Reply(0) Reply
  • Md Ismail ১২ জানুয়ারি, ২০২০, ১:০৫ এএম says : 0
    এই ধরনেন ভূল মেনে নেব কি ভাবে?
    Total Reply(0) Reply
  • Ratan Alam ১২ জানুয়ারি, ২০২০, ২:৩৬ এএম says : 0
    ক্ষমার অযোগ্য ভুল করেছে তারা, যাদের নির্দেশনায় এই জগন্য কাজটি সম্পন্ন হয়েছে, তাদের প্রত্যেকেই এক সাথে ক্ষেপণাস্ত্র দিয়ে মারা উচিৎ। কারণ যারা হয়তো বিমান হামলায় নিহত হয়েছেন, তাদের দেহাবশেষ হয়তো খুঁজে পাওয়া যায়নি, গেলেও হয়তো বা ছিন্ন ভিন্ন হয়ে ছিলো।
    Total Reply(0) Reply
  • Dipok Kumar ১২ জানুয়ারি, ২০২০, ২:৪২ এএম says : 0
    আমেরিকার একটা সৈন্য মারতে পারল না,নিজের দেশে যাত্রীবাহী বিমান বিদ্ধস্ত করে, বড় কেরামতি দেখাইল ইরান।নিহতদের মধ্যে আবার অনেক ইরানী
    Total Reply(0) Reply
  • Rajibul Haque Khan ১২ জানুয়ারি, ২০২০, ২:৪৩ এএম says : 0
    এতো গুলো নিরীহ মানুষের প্রাণ গেল একটি ভুলে,,, জানি না ইরান কতৃপক্ষ কি পদক্ষেপ নিবে যারা এ-ই ভুলটি করেছে তাদের ক্ষেত্রে। তবে সাধারণ ইরানিকে আর একজন ইরানি হত্যা করলে যে সাজা সে দেশে হয়, ভুল কারি সেনাদের ও সেভাবে আইনের আওতায় এনে সাজা দেওয়া উচিৎ। আফটার ওল দে কিল্ড দা ইনোসেন্ট পিপলস।
    Total Reply(0) Reply
  • Mahmudur Rahman Mamoon Akond ১২ জানুয়ারি, ২০২০, ২:৪৩ এএম says : 0
    ইরা‌নের ক্ষ‌তিপূরণ দেয়া উ‌চিৎ। না হয় এ‌দের শা‌স্তি পাওয়া উ‌চিৎ। ইরান যতটা ক্রে‌ডিট নি‌য়ে‌ছি‌লো সব মা‌টি‌তে মি‌শে‌গে‌লো।
    Total Reply(0) Reply
  • Forkanul Islam ১২ জানুয়ারি, ২০২০, ২:৪৪ এএম says : 1
    যাক তাহলে ইরান স্বীকার করলো। এখন ক্ষতিপুরণও দিতে হবে। ইরান মার্কিন দ্বন্দ্বে ইরানের ভাবমূর্তি বিড়াট সংকটে পড়লো। তবে এধরনের ঘটনা নতুন নয়। অতিতে যুক্তরাষ্ট্রও মিসাইল হামলা চালিয়ে এভাবে ইরানি বিমান ধংস করেছিল। কয়েক বছর আগে রাশিয়াও ভুল করে মালয়েশিয়ান এয়ার লাইন্সের বিমান ক্ষেপণাস্ত্র দিয়ে ধংষ করেছিল। যেটা রাশিয়া এখন পর্যন্ত স্বীকার করেনি।
    Total Reply(0) Reply
  • Uttam Basak ১২ জানুয়ারি, ২০২০, ২:৪৪ এএম says : 0
    ইউক্রেনের বিমান ধ্বংস হয়েছে তাদের ভুলেই, স্বীকার করে নিল ইরানেৱ কতোটুকু ক্ষমতা আছে মশা হয়ে হাতীৱ সাথে লাগতে গেছে।
    Total Reply(0) Reply
  • Sumon Das ১২ জানুয়ারি, ২০২০, ২:৪৪ এএম says : 1
    সত্যি কোন দিন চাপা থাকতে পারে না। প্রথমে মিথ্যা কথা বলছিল ইরান সরকারের পক্ষ থেকে । আর এখন চাপের মুখে সত্যি বলতে বাধ্য হয়েছে।
    Total Reply(0) Reply
  • Abdullah ১২ জানুয়ারি, ২০২০, ১০:৫০ এএম says : 0
    শুনেছি যুক্তরাষ্ট্র নাকি ২য় বিশ্ব যুদ্ধের সময় যাত্রীবাহী বিমানের আদলে কালার করে সেই বিমান দিয়ে হামলা করেছিলো।ইরান হয়তো তেমনটাই মনে করেছিলো। তবে এটা অপরিপক্কতা,দোষীদের শাস্তি হওয়া উচিৎ আর ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ