Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের বিমানে হামলার কারণ জানালো ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ৪:৫৯ পিএম

অবশেষে ইউক্রেনের বিমান ভূপাতিত করার কথা স্বীকার এবং এর কারণ জানিয়েছে ইরান। শনিবার সকালে এক বিবৃতিতে জেনারেল স্টাফ এ তথ্য জানিয়েছে।

বিমানটিতে হামলার দুটি কারণও উল্লেখ করেছে তারা। এর একটি হচ্ছে, রাডারে অত্যধিক সংকেত এবং অপরটি হচ্ছে যুক্তরাষ্ট্র কর্তৃক সামরিক আগ্রাসনের আশঙ্কা।
ইরানের সেনাবাহিনীর এক বিবৃতি থেকে জানা গেছে, ইউক্রেনের ওই বিমানটি ইরানের সেনাবাহিনীর একটি স্পর্শকাতর স্থাপনার দিকে এগিয়ে আসছিল। এ কারণেই অনিচ্ছাকৃত এই হামলা চালানো হয়।

বিবৃতিতে ইরান সেনাবাহিনী আরো জানায়, ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালানোর কিছুক্ষণের মধ্যেই রাডার বারবার সংকেত দিচ্ছিল। যুক্তরাষ্ট্র হামলার আশঙ্কায় সঙ্গে সঙ্গে এই ব্যবস্থা নেয়া হয়েছিল।

এর আগে, বুধবার ইরানের রাজধানী তেহরানের ইমাম খামেনি বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হয় ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান। বিমানটিতে ১৭৬ যাত্রী ছিল। বিমানটিতে থাকা অধিকাংশ আরোহীই ইরানি এবং ইরানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ