Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের বিমান বিধ্বস্ত হওয়া মর্মান্তিক ও অমার্জনীয় ভুল : রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ১২:৫৮ পিএম | আপডেট : ১:০০ পিএম, ১১ জানুয়ারি, ২০২০

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিমান বিধ্বস্তের বিপর্যয়কর ভুলে ইসলামি প্রজাতন্ত্র ইরান গভীরভাবে অনুতপ্ত।

শনিবার এক টুইট বার্তায় তিনি বলেন, সশস্ত্র বাহিনীর অভ্যন্তরীণ তদন্তে এই সিদ্ধান্তে আসা হয়েছে যে মানবীয় ভুলে দুঃখজনক ভাবে ইউক্রেনীয় বিমানে ইরানি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে ১৭৬ জন নিরপরাধ লোকের মৃত্যু হয়েছে।

তিনি আরও বলেন, এই মর্মান্তিক ও অমার্জনীয় ভুল শনাক্ত এবং বিচারের আওতায় নিয়ে আসতে তদন্ত চলছে।

এদিকে ইরানের ভুলে চলতি সপ্তাহে ইউক্রেনীয় যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে স্বীকার করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, এতে গভীর অনুশোচনা, ক্ষমা ও শোকপ্রকাশ করেছে তার দেশ।

এক টুইটবার্তায় তিনি বলেন, এটি একটি বেদনাদায়ক দিন। যুক্তরাষ্ট্রের হঠকারিতায় ডেকে আনা বিপর্যয়ের কারণেই মানবীয় ভুলে এই সংকট তৈরি হয়েছে। ‘আমাদের জনগণ, নিহতদের পরিবার ও অন্যান্য আক্রান্ত দেশগুলোর কাছে আমরা অনুতপ্ত, ক্ষমাপ্রার্থী ও গভীর শোক প্রকাশ করছি।’

এদিকে চলতি সপ্তাহে তেহরানে ইউক্রেনীয় বিমান গুলি করে ভূপাতিত করার জন্য যারা দায়ী, সামরিক আইনে অচিরেই তাদের বিচারের মুখোমুখি করা হবে। শনিবার ইরানি সামরিক বাহিনী এমন দাবি করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা দাবি করেছে, ফের যাতে এমন ভুল না ঘটে, তা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনীর পর্যায়ে অভিযান প্রক্রিয়ায় মৌলিক সংস্কার আনা হবে।
১৭৬ আরোহী নিয়ে ইউক্রেনীয় বিমানটি বিধ্বন্ত হওয়ার কারণ হিসেবে মানবীয় ভুলের স্বীকারোক্তি এসেছে ইরানের কাছ থেকে। এর আগে তেহরানের কাছে বিধ্বন্ত হওয়া বিমানটি ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হয়েছে বলে যে দাবি করা হয়েছে, তা অস্বীকার করেছিল ইরান।

এক বিবৃতিতে ইরান সরকারের মুখপাত্র আলী রাবাই এমন কথা বলেছেন। তিনি বলেন, এসব প্রতিবেদন ইরানের বিরুদ্ধে মনস্তাত্তি¡ক যুদ্ধ। যেসব দেশের নাগরিক এই দুর্ঘটনায় নিহত হয়েছেন, তারা নিজেদের প্রতিনিধি পাঠাতে পারেন। বিমানের বø্যাক বক্স তদন্ত প্রক্রিয়ায় যোগ দিতে বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংকে আমরা আহ্বান জানিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ