Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা

কখনই পারমাণবিক অস্ত্র বানাতে দেব না : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার জবাবে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ইরান তার আচরণ পরিবর্তন না করা পর্যন্ত নতুন শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে বিমান হামলা চালিয়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের (আইআরজিসি) কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। এই হামলার ‘মারাত্মক প্রতিশোধ’ হিসেবে বুধবার (৮ জানুয়ারি) সকালে ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। হামলার পর ট্রাম্প দাবি করেন, ইরানি হামলায় কোনও মার্কিন সেনা হতাহত হয়নি। ক্ষয়ক্ষতিও কম হয়েছে। তিনি বলেন, ‘আমাদের অনেক শক্তিশালী সেনাবাহিনী ও অস্ত্র আছে মানে এই না যে আমাদের তা ব্যবহার করতে হবে। আমরা তা ব্যবহার করতে চাই না। যুক্তরাষ্ট্রের সামরিক ও অর্থনৈতিক শক্তি আছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামলার জবাবের পথ খুঁজছেন তারা। তবে বিস্তারিত কিছু বলেননি তিনি। ইরানের ওপর কি ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হবে তা নিয়েও স্পষ্ট করে কিছু বলেননি ট্রাম্প। জেনারেল সোলেইমানি হত্যার প্রতিশোধে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি বিমানঘাঁটিতে মঙ্গলবার গভীর রাতে ইরান ২২টি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে যে হামলা চালিয়েছে তা নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনল্ড ট্রাম্প। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ শীর্ষ জেনারেলদের নিয়ে নির্ধারিত সময়ের ৩০ মিনিট পর ট্রাম্প বক্তব্য শুরু করে বলেন, ইরাকে সামরিক ঘাঁটিতে হামলার পর বোঝা যাচ্ছে যে, ইরান তার অবস্থান থেকে সরে আসছে। ইরানের হামলায় কোনো মার্কিন সৈন্য হতাহত হয়নি। ভাষণে তিনি যতদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকবেন ততদিন ইরানকে পারমাণবিক অস্ত্রের অধিকারী দেশ হতে দেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন। সিএনএন. রয়টার্স, আল-জাজিরা।

 

 

 



 

Show all comments
  • Kaisar Rahim ১০ জানুয়ারি, ২০২০, ১:২৬ এএম says : 0
    Trump needs a psychotherapy treatment. He has been suffering from mental illness. His personality and behavior has been unrealistic and unethical and unpatriotic and immoral and uncivilized. Trump was warned to be Evaluated by Licensed Psychiatrist and psychologist
    Total Reply(0) Reply
  • Farhana Biva ১০ জানুয়ারি, ২০২০, ১:২৭ এএম says : 0
    বাংলাদেশে যে এত সমালোচক পরামর্শদাতা আছে ট্রাম্প কি সেটা জানে?
    Total Reply(0) Reply
  • Abdullah Abdullah Faruk ১০ জানুয়ারি, ২০২০, ১:২৭ এএম says : 0
    ইরা‌নে হামলার পুরাতন কৌশল , জা‌তিসংঘ সহ অন্যান্য দে‌শের সহ‌যো‌গিতা নেওয়ার জন্য। জা‌তিসংঘ সহ অা‌মে‌রিকার সা‌থে ইরান কোন প্রকার সংলা‌পে না যে‌য়ে , বরং যে কোন ধর‌নের অা‌মে‌রিকার হামলার জবাব দেওয়ার জন্য প্রস্তুুত থাকা হ‌বে স‌ঠিক সিদ্ধান্ত ।
    Total Reply(0) Reply
  • d Siraj ১০ জানুয়ারি, ২০২০, ১:২৮ এএম says : 0
    মিঃ ট্রাম্প আপনারা আইন করুন বিশ্বে কেও পারমানবিক অস্র গবেষণা ও তৈরী করতে পারবেনা।এবং যারা তৈরী করেছে আপনাদের অস্র সহ ধ্বংশ করে ফেলবেন।আপনি বানাবেন আর কেও বানাতে পারবে না এটাত হয় না।
    Total Reply(0) Reply
  • Md Motaleb ১০ জানুয়ারি, ২০২০, ১:২৮ এএম says : 0
    ইরানের উচিত এখন ই রাশিয়ার কাছ থেকে এস চারশো ক্ষেপনাস্ত্র ব্যবস্থা নেওয়া ক্রয় করা ।
    Total Reply(0) Reply
  • Samsul Haque Siyam ১০ জানুয়ারি, ২০২০, ১:২৯ এএম says : 0
    বিশ্বের সকল রাষ্ট্রই পারমানবিক অস্ত্র বানাবে
    Total Reply(0) Reply
  • আনিছুর রহমান ১০ জানুয়ারি, ২০২০, ১১:৩২ পিএম says : 0
    ইরান আলোচনা প্রত্যাখ্যান করে ভালো করেছে। আমেরিকার সবসময়ই মুসলিম কান্ট্রি গুলো কে ভালো কিছু হতে দেবে না এটাই তাদের প্রত্যাশা এটা হতে দেওয়া যাবে না । আগামী দুই বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী কান্ট্রি।
    Total Reply(0) Reply
  • আনিছুর রহমান ১০ জানুয়ারি, ২০২০, ১১:৩২ পিএম says : 0
    ইরান আলোচনা প্রত্যাখ্যান করে ভালো করেছে। আমেরিকার সবসময়ই মুসলিম কান্ট্রি গুলো কে ভালো কিছু হতে দেবে না এটাই তাদের প্রত্যাশা এটা হতে দেওয়া যাবে না । আগামী দুই বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী কান্ট্রি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ