Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সোলাইমানির জানাজায় কাঁদলেন খামেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

সোলাইমানির জানাজায় গতকাল রাজধানী তেহরানের রাস্তায় জনতার ঢল নেমেছিল। জানাজার নামাজের ইমামতি করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ খামেনি। এক পর্যায়ে তাকে কাঁদতে দেখা যায়। ৬২ বছর বয়সি সোলাইমানি মধ্যপ্রাচ্যে ইরানের সামরিক অভিযানের প্রধান ছিলেন এবং সেখানে তিনি খুবই জনপ্রিয় ছিলেন। তাকে দেশটিতে জাতীয় নায়ক এবং সর্বোচ্চ নেতা খামেনির পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাবান ব্যক্তি হিসেবে দেখা হতো।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয় যে, তেহরানের রাস্তায় বিশাল জনসমাগম হয়েছে জানাজা ঘিরে। জানাজায় অনেক মানুষকেই কাঁদতে দেখা গেছে। কেউ কেউ সোলাইমানির ছবি আঁকড়ে ধরে রেখেছেন। মানুষ সোলাইমানির কফিন মাথার উপর দিয়ে বয়ে নিয়ে চলে এবং ‘আমেরিকার মৃত্যু’ বলে সেøাগান দিতে থাকে। জানাজার পর, জেনারেলের মরদেহ শিয়া ইসলামের কেন্দ্র হিসেবে পরিচিত কোমে নিয়ে যাওয়া হয়। আজ মঙ্গলবার কেরমানে তার গ্রামের বাড়িতে তাকে দাফন করা হবে।

গতকাল সোলাইমানির মেয়ে জয়নাব সোলাইমানি হুঁশিয়ার করে বলেছেন, এই হত্যাকান্ডের জন্য যুক্তরাষ্ট্র ‘কালো দিন’ দেখবে। তিনি বলেন, ‘পাগল ট্রাম্প, তুমি ভেবো না যে আমার বাবার শাহাদাতের মধ্য দিয়ে সব কিছু শেষ হয়ে গেছে।’ তেহরানে সোলেইমানির পরিবারের সদস্যদের সাথে দেখা করতে গিয়ে প্রেসিডেন্ট রূহানি বলেন, ‘আমেরিকানরা আসলেই বুঝতে পারেনি যে তারা কত বড় ভুল করেছে। এই এলাকার উপর থেকে যেদিন আমেরিকার নোংরা হাত কেটে ফেলা হবে, সেদিনই তার রক্তের বদলা পূরণ হবে।’

ইরান যে বদলা নেয়ার ব্যাপারে দৃঢ় পরিস্কার পরমাণু চুক্তি থেকে তাদের সরে দাঁড়ানোর ঘোষণায়। ইঙ্গিতটা স্পষ্ট। এতদিনের বন্ধন এ বার ছিন্ন করে পরমাণু অস্ত্র বানাবার দিকে এগোতে চাইছে ইরান। এরপরই জার্মানি, ফ্রান্স, ব্রিটেন তাদের সংয়ত থাকার অনুরোধ করছে। জার্মান চ্যান্সেলার আঙ্গেলা ম্যার্কেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন একটি বিবৃতিতে বলেছেন, ‘আমরা ইরানকে অনুরোধ করছি, তারা যেন এমন কিছু না করে য়া পরমাণু চুক্তি বিরোধী। ইরান যেন কোনও সহিংসতা না করে ও কোনওরকম হিংসায় মদত না করে। এখন উত্তেজনা কমানোটাই অত্যন্ত জরুরি। তাই সবাইকে সংযত থাকতে হবে।’ সূত্র : বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • MH Khan ৭ জানুয়ারি, ২০২০, ১:২৭ এএম says : 0
    অামারও ম‌নে হয় ,ট্রাম্প বুঝ‌তে পার‌ছে না সোলাইমা‌নি কে হত্যা ক‌রে তারা কত বড় ভুল ক‌রে‌ছে।ভু‌লের মাশুল তা‌দের‌কে কত মু‌ল্যে প‌রি‌শোধ কর‌তে হ‌বে।
    Total Reply(0) Reply
  • Manwar Hossen ৭ জানুয়ারি, ২০২০, ১:২৭ এএম says : 0
    I would like to that, Trump is the mentor of Iblish. He one kind of fanatic /vigorous.
    Total Reply(0) Reply
  • লীলাবতী শাপলা ৭ জানুয়ারি, ২০২০, ১:২৮ এএম says : 0
    মুসলিম বিশ্ব ভাবে ইরান একটি ইসলামিক রাষ্ট্র । ইরান এর ইসলাম আর সৌদি আরবের ইসলাম কিন্তু এক না । দুজনের মধ্যে ধর্ম নিয়ে রয়েছে আলাদা আলাদা নীয়ম কানুন ।
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ৭ জানুয়ারি, ২০২০, ১:২৮ এএম says : 0
    xটাম্প আর হিটলার একই সুথই গাথা,বিগত ১০বছরে ওবামা সবার সাথে বন্ধুত বজায় রাখছে, সেখানে তার বিপরীত টাম্প, দক্ষিণ করিয়ার সাথে একটুর জন্য লাগতে লাগতে আর লাগেনি
    Total Reply(0) Reply
  • Shaikh Asad ৭ জানুয়ারি, ২০২০, ১:২৮ এএম says : 0
    ইরানের উচিৎ দ্রুত পারমানবিক বোমা তৈরি করা না হলে তারা পৃথিবীতে স্বাধিন ভাবে টিকতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Tanvir Hussain ৭ জানুয়ারি, ২০২০, ১:২৯ এএম says : 0
    আল্লাহ যেন এমন সেনাপতি প্রত্যেক মুসলমান রাষ্ট্রের ঘরে ঘরে জন্ম দেন।
    Total Reply(0) Reply
  • Hasan Imam ৭ জানুয়ারি, ২০২০, ১:২৯ এএম says : 0
    সোলেইমানি কোন জঙ্গি সংগঠনের নেতা নয়। তিনি একজন প্রতিরোধ যোদ্ধা। সোলেইমানিকে হত্যার মধ্যদিয়ে আমেরিকা মধ্যপ্রাচ্যে তাদের শত্রুদের মনোবল শক্ত করেছেন এবং সবাই একত্রিত হয়েছেন। এখন দেখার বিষয় মধ্যপ্রাচ্য থেকে আমেরিকার বিতাড়ন।।।
    Total Reply(0) Reply
  • Ariful Haque ৭ জানুয়ারি, ২০২০, ১:২৯ এএম says : 0
    কিছু মৃত্যু জীবনের থেকেও মহৎ হয়। মরহুম এর আত্মার মাগফিরাত কামনা করছি।
    Total Reply(0) Reply
  • AR Rahaman ৭ জানুয়ারি, ২০২০, ১:২৯ এএম says : 0
    যার মৃত্যু মানুষ এবং আল্লার প্রেমিকদেরকে কাঁদায় সে অবশ্যই আল্লার প্রিয় বান্দাদের অন্তর্ভুক্ত
    Total Reply(0) Reply
  • Arafat Jan Munsi ৭ জানুয়ারি, ২০২০, ৭:২৪ এএম says : 0
    We need to all muslim in one umbrella and need to reaction to trump.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ