Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সোলাইমানির উত্তরসূরি ইসমাইল কানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ইরানের বিপ্লবী গার্ডের (আইআরজিসি) অভিজাত শাখা কুদস বাহিনীর নতুন প্রধান পদে ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কানিকে নিয়োগ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী। মার্কিন বিমান হামলায় নিহত মেজর জেনারেল কাসেম সোলেইমানির স্থলাভিষিক্ত হলেন কানি।
শুক্রবার খামেনীর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক আদেশে এ নিয়োগের কথা জানানো হয়। এতে ইসমাইল কানিকে ‘সবচেয়ে চৌকস বিপ্লবী গার্ড কমান্ডারদের একজন’ উল্লেখ করে বলা হয়, ‘বীর জেনারেল হাজি কাসেম সোলেইমানির শাহাদাতের পর আমি কুদস্ বাহিনীর কমান্ডার হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কানিকে নিযুক্ত করলাম।’

ইসমাইল কানি ইরান-ইরাক যুদ্ধে (১৯৮০-৮৮) বীরোচিত ভ‚মিকার জন্য খ্যাতি লাভ করেন। তিনি নিহত সোলেইমানির ঘনিষ্ঠজন বলে পরিচিত। বিপ্লবী গার্ডের গোয়েন্দা বিভাগেও দায়িত্ব পালন করেন কানি। সোলেইমানির মতোই ইসমাইল কানিও কট্টর ইসরায়েলবিরোধী বলে পরিচিতি সশস্ত্র বাহিনীতে। সিরিয়ার গৃহযুদ্ধে ইরানের জড়িয়ে পড়ার ক্ষেত্রে সোলেইমানির মতোই ভ‚মিকা ছিল কানিরও। তবে দেশের রাজনৈতিক বিষয়াদিতে সোলেইমানি কোনো ধরনের মন্তব্য বা পর্যবেক্ষণ না দিলেও কানি এ বিষয়ে রাখঢাক রাখেন না।

শুক্রবার ভোরে বাগদাদ বিমানবন্দরে মার্কিন বাহিনীর বিমান হামলায় জেনারেল সোলেইমানি নিহত হন। তিনি খামেনীর সবচেয়ে আস্থাভাজন জেনারেলদের একজন ছিলেন। ১৯৯৮ সালে বিপ্লবী গার্ডের প্রধানের দায়িত্ব পাওয়ার পর অনেকটা নিভৃতে তিনি কাজ করতে থাকেন। তার কৌশলের কারণে লেবাননের হিজবুল্লাহ, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী এবং ইরাকের শিয়াপন্থি সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে জোরদার সম্পর্ক গড়ে ওঠে ইরানের। এর ফলে সীমানার বাইরে মধ্যপ্রাচ্যের বিস্তৃত অঞ্চলে ইরানের প্রভাব-বলয় গড়ে ওঠে। যা মাথাব্যথার কারণ হয়ে ওঠে যুক্তরাষ্ট্র-ইসরায়েলসহ তেহরানের বিরুদ্ধ-শক্তির। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • Rajib Foysal ৪ জানুয়ারি, ২০২০, ১:০১ এএম says : 0
    Joy hok muslimder
    Total Reply(0) Reply
  • Mhnr Saddam ৪ জানুয়ারি, ২০২০, ১:০১ এএম says : 0
    congratulations
    Total Reply(0) Reply
  • জাগো বাংলাদেশ ৪ জানুয়ারি, ২০২০, ১:০২ এএম says : 0
    আমেরিকা যদি আফগানিস্তানের লাদেন হত্যার মতো ভেবে ইরানের সোলেয়মানির হত্যা করে থাকে তাহলে তা হবে আমেরিকার চরম ভুল,আমেরিকার বুঝা উচিত অস্তিত্বের লড়াইয়ে শিয়ালও কিন্তু সিংহকে মরন কামড় দিয়ে থাকে আর তেমনটাই হবে আমেরিকার ভবিষ্যত।
    Total Reply(0) Reply
  • Md Mir Hossen ৪ জানুয়ারি, ২০২০, ১:০৩ এএম says : 0
    গোয়েন্দা প্রধান সোলাইমানি হত্যা! যুক্তরাষ্ট্রের নির্লজ্জ হত্যাকান্ড
    Total Reply(0) Reply
  • Md Wazed Ali ৪ জানুয়ারি, ২০২০, ১:০৩ এএম says : 0
    সমাজতান্ত্রিক রাশিয়া পতনের পর আমেরিকা পৃথিবীব্যাপি, মুসলিম দেশগুলো বেছেবেছে বিভিন্ন ইস্যু তুলে আক্রমণ করছে,শেষ করে দিয়েছে শান্তিময় স্বাভাবিক জীবন ব্যবস্থা।
    Total Reply(0) Reply
  • Omar Faruyk ৪ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 0
    Iran should launch nuclear bombs in a very quick time to avenge the killing of Haji Solomon Kashemi And whether it works properly by hitting Israel and testing success
    Total Reply(0) Reply
  • হিম হিমু ৪ জানুয়ারি, ২০২০, ১:০৪ এএম says : 1
    সব আকামের মূলে আমেরিকা। তাদের উদ্দেশ্য একটা দেশের সাথে আর একটা দেশের যুদ্ধ লাগায় দেওয়া। যাতে তাদের অস্ত্র ব্যবসা সাফল্য হয়।
    Total Reply(0) Reply
  • Mahabubul Mazid ৪ জানুয়ারি, ২০২০, ৮:৫৪ এএম says : 0
    Middle east is now on great Crisi.
    Total Reply(0) Reply
  • Abdullah ৪ জানুয়ারি, ২০২০, ১১:৪১ এএম says : 0
    এদের টার্গেট হল বিভিন্ন মুসলিম দেশের মধ্যে ডিভাইট সৃস্টি করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ