Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কুষ্টিয়ায় প্লাইউড কারখানায় দগ্ধ আরো এক শ্রমিকের মৃত্যু

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ৩:১৯ পিএম

কুষ্টিয়ায় উডল্যান্ড নামে প্লাইউড কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় চার দগ্ধ শ্রমিকের মধ্যে চান্নু কুমার নামে এক শ্রমিকের মৃত্যুর পর মেহেদী হাসান নামে আরো এক শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে পরিবার জানিয়েছে।

মঙ্গলবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মেহেদী হাসান (১৮) নামে এই শ্রমিক মারা যান বলে তার বাবা আব্বাস উদ্দিন জানান।

আব্বাস বলেন, মঙ্গলবার বিকেল ৫টার দিকে ঢাকা মেডিকেল চত্বরে জানাজা শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করেছে কর্তৃপক্ষ। বুধবার সকালে কুষ্টিয়া সদর উপজেলার বারখাদা গ্রামের গোরস্থানে লাশ দাফন করা হবে।

তাদের বাড়ি সদর উপজেলার বারখাদা হাটের পশ্চিম পাশে ঘরিলপাড়া গ্রামে।

শুক্রবার ভোরের দিকে বারখাদা এলাকায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক সংলগ্ন উডল্যান্ড প্লাইউড কারখানায় আগুনে চার শ্রমিক দগ্ধ হন। তখন তাদের কুষ্টিয়া সদর হাসপাতালে নেওয়া হলেও চিকিৎক তাৎক্ষণিকভাবে সবাইকে ঢাকা মেডিকেলে নিতে বলেন।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার চান্নু কুমার দাস (১৮) নামে একজন মারা যান।

অন্য দুইজনকে এখনও সেখানে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের চিকিৎসক জানিয়েছেন।

সেদিন কুষ্টিয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা আলী সাজ্জাদ বলেছিলেন, শুক্রবার ভোরের দিকে শহরতলির বারখাদা এলাকার হিসাবের উপল্যান্ড কারখানায় বয়লার বিস্ফোরনের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসকর্মীরা গিয়ে সাড়ে পাঁচ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।তবে তারা সেখানে পৌছানোর আগেই “আগুনে চার শ্রমিক দগ্ধ হন। তাদের আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়।

কারখানাটিতে আগুন নেভানোর ভাল ব্যবস্থা নেই জানিয়ে তিনি বলেন, “দাহ্যসংকুল কারখানাটিতে অগ্নিনির্বাপণে তাদের নিজস্ব যে ব্যবস্থা আছে তা সঠিক মাত্রার নয়। এছাড়া কারখানার অধিকাংশ সরঞ্জাম ছিল অধিক দাহ্য।এছাড়াে কোন এম্বুলেন্স ছিলোনা। “অগ্নিকাণ্ডের ঘটনাটি বেশ ভয়াবহ হয়েছিল। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্টরা দপ্তরের কেউই বিষয়টি আমলে না নেওয়ার অভিযোগ করেছে স্থানীয়রা। তারা অভিযৈাগ করে বলেন, এতোবড় ঘটনা ঘটলেও কোন তদন্ত করা হয়নি। কিংভা জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর কিংবা শিল্প কারখানার কেউই বিষয়টি জানেন না।বা ঘটনাস্থলে আসেননি।ঘটনার আড়াল করতেই সেদিন কারখানার ভেতরে প্রবেশ করতে দেয়নি সাংবাদিকদের।

প্রতিষ্ঠানটির কর্মকর্তা তুহিনুল ইসলাম বলেন, রাত সাড়ে ৩টার দিকে হঠাৎ প্লাইউড এমডিএফ সেকশনে স্টিম বয়লার বিস্ফোরিত হয়। এ সময় আগুন নেভাতে গিয়ে চার শ্রমিক দগ্ধ হন। তাদের সেদিন রাতেই ঢাকায় চিকিৎসার জন্য পাঠানো হয়েছিল। রবিবার ২৪ নভেম্বর চান্নু দাস নামের এক শ্রমিকের চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার পর আজ আরো একজনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ