Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জুভেন্টাসের ত্রাতা রোনালদো

রোমাঞ্চ জিতে শেষ আটে লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১২:০৬ এএম

 অনাকাক্সিক্ষত লাল কার্ডে জেনোয়া পরিণত দশ জনের দলে। তবুও পেরে উঠছিলনা জুভেন্টাস। শেষদিকে জুভাদেরও মেনে নিতে হয় একই দুর্ভাগ্য। সেয়ানে সেয়ানে লড়াই জমে ক্ষীর। নিশ্চিত ড্রয়ের দিকে এগোতে থাকা সেই ম্যাচের ভাগ্য গড়ে দিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শেষ বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে লক্ষ্যভেদ করে লিগের টানা আটবারের চ্যাম্পিয়নদের পূর্ণ তিন পয়েন্ট এনে দিলেন পর্তুগিজ তারকা। তাতে জুভেন্টাস স্টেডিয়ামে ইন্টার মিলানকে টপকে ফের ইতালিয়ান সিরি আ’র পয়েন্ট তালিকার শীর্ষে উঠল মাউরিসিও সারির শিষ্যরা।
গতপরশু রাতে ঘরের মাঠে জেনোয়াকে ২-১ গোলে হারিয়েছে জুভরা। ম্যাচের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে স্বাগতিকদের পক্ষে জয়সূচক গোলটি করেন রোনালদো। এর আগে পেনাল্টির সুযোগ নিয়ে লিগে নিজের পঞ্চম গোলটিও করেন সিআর সেভেন। আরেকবার বল জালে পাঠিয়েছিলেন ৩৪ বছর বয়সী রোনালদো। কিন্তু ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে রেফারি দেখতে পান পাঁচবারের ফিফা বর্ষসেরা ফুটবলার ছিলেন অফসাইডে। জেনোয়ার হয়ে একটি গোল শোধ দেন তাদের ক্রিস্টিয়ানো কোয়াম।
১০ ম্যাচে ৮ জয় ও ২ ড্রয়ে সিরি আ’তে অপরাজিত জুভেন্টাসের অর্জন ২৬ পয়েন্ট। সমান ম্যাচে ৮ জয়, ১ ড্র ও ১ হারে দ্বিতীয় স্থানে নেমে যাওয়া ইন্টার মিলানের পয়েন্ট ২৫। ২১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আটালান্টা।
একই রাতে স্প্যানিশ লা লিগায় উড়ন্ত জয় পেয়েছে রোনালদোর সাবেক ক্লাব। লিগে আগের ম্যাচে মায়োর্কার কাছে হারের ধাক্কা কাটিয়ে উঠে বড় জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। পয়েন্ট তালিকার তলানির দল লেগানেসকে উড়িয়ে দিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা। দাপুটে ফুটবল খেলে লেগানেসের জালে গোল উৎসব করেছে স্প্যানিশ জায়ান্টরা। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে তারা জিতেছে ৫-০ ব্যবধানে। লস ব্লাঙ্কোসদের হয়ে গোল করেন রদ্রিগো, টনি ক্রুস, সার্জিও রামোস, করিম বেনজেমা ও লুকা জোভিচ।
এই জয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে রিয়াল। ১০ ম্যাচে ৬ জয়, ৩ ড্র ও ১ হারে তাদের পয়েন্ট ২১। শীর্ষে থাকা বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার অর্জন সমান ম্যাচে ২২ পয়েন্ট। ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে গ্রানাদা।
এদিকে লিগ কাপে ১০ গোলের শ্বাসরুদ্ধকর লড়াইয়ে আর্সেনালকে ছিটকে দিয়েছে লিভারপুল। অ্যানফিল্ডের লড়াইটাকে অবিশ্বাস্য বললেও যেন কম বলা হয়। দুবার দুই গোলে এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারেনি আর্সেনাল। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সমতা টানল লিভারপুল। বারবার চিত্রপট পাল্টানো ১০ গোলের লড়াইয়ের শেষটা হয়েছে টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায়। স্নায়ুচাপ ধরে রেখে সে পরীক্ষায় ৫-৪ ব্যবধানে জিতে লিগ কাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।
শেষ ষোলোর আরেক ম্যাচে চেলসিকে তাদেরই মাঠে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। মার্কাস র‌্যাশফোর্ডের ২৫তম মিনিটের পেনাল্টি গোলে ইউনাইটেড এগিয়ে যাওয়ার পর ৬১তম মিনিটে সমতা টানেন মিচি বাতসুয়াই। পরে ৭৩তম মিনিটে ইংলিশ ফরোয়ার্ড র‌্যাশফোর্ডের দ্বিতীয় গোলে শেষ আটের টিকেট নিশ্চিত হয় ওল্ড ট্র্যাফোর্ডের দলটির। আর আগের রাতে সাউথ্যাম্পটনকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠে গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ