Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইহুদি নববর্ষে সউদী-আমিরাতের শুভেচ্ছা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১১:১৮ এএম

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সউদী দূতাবাসের পক্ষ থেকে ইহুদি ধর্মের হিব্রæ নববর্ষ উপলক্ষে যুক্তরাষ্ট্রে বসবাসরত ইহুদি ধর্মাবলম্বীদির শুভেচ্ছা জানিয়েছে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত। বুধবার ওয়াশিংটনে সউদী দূতাবাসের পক্ষ থেকে প্রথমবারের মতো ইহুদিদেরকে নববর্ষের এই শুভেচ্ছা জানানো হয় বলে আরটি অনলাইনের খবরে বলা হয়েছে।
হিব্রæ নববর্ষ উপলক্ষে ওয়াশিংটনে নিযুক্ত সউদী রাষ্ট্রদূত প্রিন্স রিমা বিনতে বান্দার বিন সুলতান আল সৌদ স্বাক্ষরিত একটি শুভেচ্ছাবার্তার ছবি আন্তর্জাতিক গণমাধ্যমসহ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।
বার্তাটিতে ইহুদিদের প্রতি শুভেচ্ছা জানিয়ে বলা হয়েছে, রোশ হাশানা (হিব্রæ নববর্ষ) উপলক্ষে তোমাদের জন্য একটি আনন্দময় ও সুন্দর বছরের প্রত্যাশা করি।
ইহুদিদের অবৈধ রাষ্ট্র ইসরাইল কর্তৃক সউদী আরবের বিজয় দিবসের শুভেচ্ছা জানানোর কয়েকদিন পরই সউদী দূতাবাসের পক্ষ থেকে হিব্রæ নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। এ নিয়ে ফিলিস্তিনী মিডিয়ায় চলছে ব্যাপক আলোচনা।
বিশ্লেষকরা মনে করছেন, সউদী আরবের প্রতি ইসরাইলের শুভেচ্ছা প্রকাশ ছিল আরব উপসাগরীয় দেশগুলোর সঙ্গে অবৈধ রাষ্ট্রটির সম্পর্ক উন্নয়নের একটি কৌশল মাত্র।
এদিকে ইসরাইলকে হিব্রæ নববর্ষের শুভেচ্ছা জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন যায়েদ এক টুইটবার্তায় লিখেছেন, কল্যাণ ও বরকতে পরিপূর্ণ হোক নববর্ষ।
ইহুদিদের নববর্ষ হিব্রæ মাসের তিশরীর প্রথম দুই দিন রোববার সন্ধ্যা থেকে শুব্রæ এবং মঙ্গলবার সন্ধ্যায় শেষ হয়। এই দুই দিন ইহুদিদের হিব্রæ নববর্ষ উদযাপনের জন্য ছুটিও ঘোষণা করা হয়।
সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে আগে থেকেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখে। গত বছর ভারতীয় এয়ার ইন্ডিয়াকে তেল আবিবে ফ্লাইট পরিচালনার জন্য নিজেদের ভূখন্ড ব্যবহারের অনুমতিও দিয়েছে সউদী আরব।
প্রসঙ্গত সউদী আরবের প্রথম নারী রাষ্ট্রদূত হিসেবে চলতি বছর নিয়োগ পেয়েছেন প্রিন্সেস রিমা বিনতে বন্দর বিন সুলতান। নারী রাষ্ট্রদূত হিসেবে তাকেই প্রথম নিয়োগ দিয়েছে সউদী কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইহুদি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ