Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওভারে ছয় ছক্কার স্মৃতি নিয়ে চলে গেলেন ন্যাশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

 ক্রিকেটগাঁথার অন্যতম একটি চরিত্র হয়েই ছিলেন তিনি। কাউন্টি ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার মানা হতো তাঁকে। সেই ওয়েলশ অলরাউন্ডার, গø্যামারগ্যানের কিংবদন্তি তারকা ম্যালকম ন্যাশ গতপরশু পাড়ি জমিয়েছে না ফেরার দেশে।

কখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলতে না পারা এই তারকা ১৯৬৬ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত দীর্ঘ ১৭ বছরের প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে ৩৩৬ ম্যাচে ৯৯৩ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে করেছেন ৭ হাজার ১২৯ রান। ক্যাচ নিয়েছেন ১৪৮টি। তবে এত কিছু করেও ন্যাশকে নিয়ে বিশ্বজোড়া তত আলোচনা হয়নি, যতটা না হয়েছে উইন্ডিজ অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্সের কাছে ওভারের ছয় বলে ছয় ছক্কা খাওয়ার কারণে।

আগের দিন লর্ডসে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন ন্যাশ। তাড়াতাড়ি হাসপাতালে ভর্তি করা হলেও বাঁচানো যায়নি তাঁকে। বয়স হয়েছিল ৭৪ বছর, তবু সোবার্স বললেন, এত তাড়াতাড়ি চলে গেলে বন্ধু, ‘ও আমার অনেক ভালো বন্ধু ছিল, আমরা সব সময় আমাদের বন্ধুত্বটা টিকিয়ে রেখেছি। বড় ভালো মানুষ ছিল ন্যাশ। আমি ভাগ্যবান, ওর ছয় বলে ছয় ছক্কা মারতে পেরেছিলাম। মাঠের ভেতরে যা-ই হোক না কেন, মাঠের বাইরের বন্ধুত্বে তা কখনো বাধা হয়ে দাঁড়ায়নি। গত বছর আমি যখন লন্ডনে ছিলাম, ও আমার সঙ্গে দেখা করার জন্য ওয়েলস থেকে চলে এসেছিল। ও একটা নতুন বই লিখছিল, আমাকে বলল বইটা একটু দেখে দিতে আর বইয়ে একটা অটোগ্রাফ দিতে। ওর মৃত্যুর খবর শুনে অনেক কষ্ট হচ্ছে আমার।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওভার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ