Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইলকে কড়া জবাব দিল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:১১ পিএম

ইরানের ওপর যেকোনো ধরনের আঘাত আসলে তার দাঁতভাঙা জবাব দেয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। সম্প্রতি ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের নির্মিত এফ-৩৫ জঙ্গিবিমান দিয়ে ইরানে হামলা চালানোর হুমকি দেয়ার পর জেনারেল হাতামি এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। খবর পার্স নিউজের।

তিনি নেতানিয়াহুর হুমকিকে একটি স্বাধীন দেশের বিরুদ্ধে হুমকি ও বলপ্রয়োগ সংক্রান্ত জাতিসংঘ ঘোষণার সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেন। ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, জাতিসংঘ ঘোষণার ৫১ নম্বর ধারা অনুযায়ী তার দেশ আত্মরক্ষার অধিকার সংরক্ষণ করে। ইরানের সশস্ত্র বাহিনী শত্রুর যেকোনো ধরনের আগ্রাসনের কঠোর জবাব দেয়ার জন্য সব সময় প্রস্তুত অবস্থায় রয়েছে।

এ ছাড়া, তিনি ইহুদিবাদীদের আন্তর্জাতিক নিরাপত্তা বিপন্নকারী বক্তব্যের উপযুক্ত জবাব দেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান। নেতানিয়াহু সম্প্রতি দাবি করেন, ইরান ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের যেকোনো স্থানে হামলা করার ক্ষমতা এই জঙ্গিবিমানের রয়েছে।

নেতানিয়াহু এমন সময় এ হুমকি দিলেন যখন তেহরান গতমাসে আমেরিকায় তৈরি ‘গ্লোবাল হক’ মডেলের একটি অত্যাধুনিক ড্রোন ইরানের আকাশসীমায় অনুপ্রবেশের কিছুক্ষণে মধ্যেই গুলি করে ভূপাতিত করেছে। গ্লোবাল হক মডেলের ড্রোন এবং এফ-৩৫ জঙ্গিবিমান একই ধরনের রাডার ফাঁকি দেয়ার প্রযুক্তি ব্যবহার করে। কিন্তু ওই প্রযুক্তি ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে পারেনি।



 

Show all comments
  • ALOMGIR HOSSEN ১৩ জুলাই, ২০১৯, ৯:১০ পিএম says : 0
    yes
    Total Reply(0) Reply
  • zillur ১৫ জুলাই, ২০১৯, ৪:৫৯ পিএম says : 0
    wait and see
    Total Reply(0) Reply
  • zillur ১৫ জুলাই, ২০১৯, ৪:৫৯ পিএম says : 0
    wait and see
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ