Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশি পুঁজি বিনিয়োগকারীদের জন্য সুবিধা বাড়াল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১১:১৮ এএম

ইরানে বিদেশি পুঁজি বিনিয়োগ আকৃষ্ট করতে বিদেশি নাগরিকদের পাঁচ বছরের জন্য রেসিডেন্স পারমিট দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরানের মন্ত্রিসভা। বর্তমানে বিভিন্ন বৈধ কারণে ইরানে অবস্থানরত বিদেশি নাগরিকরা এক বছরের জন্য দেশটিতে থাকার অনুমতি বা রেসিডেন্স পারমিট পান যা প্রতি বছর নবায়ন করতে হয়।

তবে নতুন আইনে সব বিদেশি পাঁচ বছরের থাকার অনুমতি পাবেন না বরং তাদেরকে নির্দিষ্ট পরিমাণ অর্থ ইরানে বিনিয়োগ করতে হবে।

ইরানের মন্ত্রিসভা গতকাল (রোববার) এ সংক্রান্ত যে আইন অনুমোদন করে তাতে বলা হয়, পুঁজি বিনিয়োগকারী হিসেবে পাঁচ বছরের রেসিডেন্স পারমিট পাওয়ার জন্য একজন বিদেশিকে কমপক্ষে আড়াই লাখ ইউরো’র সমপরিমাণ পুঁজি ইরানে বিনিয়োগ করতে হবে।


আইনটিতে বলা হয়েছে, ইউরোর পাশাপাশি ডলার এবং ইরানের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে স্বীকৃত যেকোনো বৈদেশিক মুদ্রায় পুঁজি বিনিয়োগ করা যাবে।

ইরানের আইন মেনে দেশটির যেসব খাতে বিদেশিরা পুঁজি বিনিয়োগ করতে পারবেন সেসব খাতের মধ্যে রয়েছে ব্যাংকে দীর্ঘমেয়াদে আমানত জমা রাখা, সঞ্চয়পত্র ক্রয়, ও গৃহনির্মাণ খাতে পুঁজি বিনিয়োগ ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ