Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ফণির ছোবলে লন্ডভন্ড উড়িষ্যা

নিহত ৮ : ব্যাপক ক্ষয়ক্ষতি পশ্চিমবঙ্গেও

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:৩৩ এএম

ঘূর্ণিঝড় ফণির তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে ভারতের উড়িষ্যা রাজ্য। ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গও। ব্যাপক প্রস্তুতি নেয়ায় ব্যাপক প্রাণহানি না হলেও উড়িষ্যায় প্রাথমিকভাবে আট ব্যক্তির নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ছাউনি উড়ে গেছে ভ‚বনেশ্বর রেলস্টেশনের। লন্ডভন্ড ভ‚বনেশ্বরের বিমানবন্দর। ফণির আশঙ্কায় আগেভাগে ফ্লাইট চলাচল বন্ধ হয়েছিল বিজু পট্টনায়েক বিমানবন্দরে। তান্ডবে ভেঙে পড়ে প্রবেশপথের গেট। খুলে গেছে সাইনবোর্ড। ভেঙে পড়েছে গাছ। বিমানবন্দরকে পুরনো অবস্থায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। সরানো হয়েছে ভেঙে পড়া গাছ। সকালে ১৮৫ থেকে ২০০ কিলোমিটার বেগে উড়িষ্যায় আঘাত হানে ফণি। তার জেরে উপড়ে গেছে বহু গাছ। এখনও পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর মিলেছে। প্রায় ১২ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে গেছে উড়িষ্যা সরকার। শক্তিশালী ঘূর্ণিঝড় ফণির তান্ডবে বড় আকারের ক্ষতি হয়েছে ভুবনেশ্বরের এইমস ক্যাম্পাসের। ঝড়ের দাপটে চুরমার হয়েছে একাধিক পানির ট্যাংক। তীব্র হাওয়ার ধাক্কায় উড়ে গেছে ভবনের ছাদের একাংশ। গতকাল উড়িষ্যায় আছড়ে পড়ার পরে ঘূর্ণিঝড়ে উপড়ে গেছে এইমস চত্বরের একাধিক ল্যাম্পপোস্ট। তবে সম্পত্তির ক্ষয়ক্ষতি হলেও নিরাপদে রয়েছেন হাসপাতালের রোগীরা। সুরক্ষিত রয়েছেন ক্যাম্পাসের সব শিক্ষার্থী এবং হাসপাতালকর্মীরাও।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার ও শনিবার তাদের পূর্বঘোষিত নির্বাচনী কর্মসূচি স্থগিত করেন। নবান্ন থেকে পরিস্থিতি মনিটরিং করছেন মমতা। ঘূর্ণিঝড় পরবর্তী ত্রাণ তৎপরতা পরিচালনার লক্ষ্যে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।
পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় ফণি ১১৫ কিলোমিটার গতিতে আঘাত হানে গতরাতে। অনেক গাছপালা উপড়ে পড়েছে। বিদ্যুতের খুঁটি ভেঙে গেছে। রাজ্যের অনেক এলাকায় বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভারী বৃষ্টিতে কোনো কোনো এলাকা ডুবে গেছে। বিমান ও রেলসেবা বন্ধ রয়েছে। তবে মুখ্যমন্ত্রী মমতার হস্তক্ষেপে বেশ কয়েকটি ট্রেন ছাড়া হয়।
১৯৯৯ সালের ঘূর্ণিঝড়ের পর এটাই এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী। এই ঝড়ে প্রায় ১০ হাজার গ্রাম ও ৫০টি শহর ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। গতরাত সাড়ে ৯টা থেকে আজ (শনিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে সব ফ্লাইট বন্ধ রাখা হয়েছে। ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে প্রায় ১১ লাখ মানুষকে।
ফণির আঘাতে সাময়িকভাবে অচল হয়েছে পুরী ও ভুবনেশ্বর জেলার টেলি যোগাযোগ পরিষেবা। এছাড়া, আগেই ১-৩ মে পর্যন্ত ১৪৭টি ট্রেন আগেই বাতিল করেছিল রেল মন্ত্রক। গতকাল আরো ১০টি ট্রেন বাতিল করা হয়।
কলকাতা বিমানবন্দরে ফ্লাইট চলাচলে উপর নিষেধাজ্ঞা জারি করেছে এয়ারপোর্টস অথরিটি। গতকাল শুক্রবার দুপুর ৩টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত বন্ধ রাখা হয় বিমান ওঠানামার ব্যবস্থা। গতকাল সেই সময়সীমা সংস্কার করে দাঁড়িয়েছে শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত। সূত্র : এনডিটিভি, এএফপি, এএনআই।



 

Show all comments
  • Md Faruk ৪ মে, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    আল্লাহর কুদরত এর সাথে মানুষ এর মোকাবেলা চলেনা,রক্ষা করার মালিক আল্লাহ,
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ৪ মে, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    শুনতে পাচ্ছি, এনজিওগলো নাকিেএর মধ্যেই বিশাল বিশাল পুনর্বাসন বাজেট করতে বসে গেছে।
    Total Reply(0) Reply
  • Farhana Mim ৪ মে, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    হে আল্লাহ। একটা ছোট পিপড়া যদি আমাকে বলতো, ভাই তুমি কত বড়, আমি তোমার তুলনায় কত ছোট, আমাকে না মেরে কি ছেড়ে দেয়া যায় না? আমি কোনভাবেই তখন তাকে মারতাম না। . আল্লাহ! তোমার তুলনায় আমি কত ছোট! কোন তুলনাই হতে পারে না। তোমার এই বিশাল সাম্রাজ্যের মাঝে এই ছোট্ট একটা সৃষ্টিকে ক্ষমা করে দিলে, তোমার তো কোন ক্ষতি নেই। ক্ষমা করে দিন না, ইয়া আল্লাহ। . اللَّهُمَّ لاَ تَقْتُلْنَا بِغَضَبِكَ وَلاَ تُهْلِكْنَا بِعَذَابِكَ وَعَافِنَا قَبْلَ ذَلِكَ . আল্লাহ! আপনার গযবে আমাদের হত্যা করবেন না, আপনার আযাবে আমাদের ধ্বংস করবেন না। আমাদেরকে এর আগেই ক্ষমা করে দিন। . লেখাঃ রিজওয়ানুল কবির
    Total Reply(0) Reply
  • কামরুজ্জামান ৪ মে, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    ফনী নিয়ে আসলে ব্যবসা হচ্ছে। বিষয়টিকে প্রয়োজনের তুলনায় বাড়িয়ে দেখানো হচ্ছে।
    Total Reply(0) Reply
  • কবির হোসেন ৪ মে, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    বাংলাদেশের জন্য ফনি একটি সাধারণ ঝড়। কিন্তু উদ্দেশ্য প্রণোদিতভাবে এটাকে ফুলিয়ে প্রচার করা হচ্চে। এর উদ্দেশ্য লুটপাট করা। সরকারী মন্ত্রী, এমপি, দলীয় নেতাকর্মীদের মাধ্যমে ত্রাণ তহবিলের টাকা লুটপাট করা।
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ৪ মে, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    এই বার ঘূর্নিঝড় নিয়ে পরিকল্পিতভাবে আতঙ্ক ছড়ানো হচ্ছে। উদ্দেশ্য হচ্ছে সরকারি অর্থ লুটে পুটে খাওয়া। এনজিওগুলো এর পেছনে কাজ করছে।
    Total Reply(0) Reply
  • জামিল ৪ মে, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    বুঝি না, প্রশাসন সাধারণ জনগণকে সাহস না দিয়ে উলটো ভয়ভীতির মধ্যে রেখেছে। সারাদেশে মোটামুটি একটা আতঙ্কের পরিবেশ তৈরি করা হয়েছে। জনগণ যাতে প্রশাসনের কাছে সাহায্যের জন্য আসে। আর সেই সুযোগে সরকারি বরাদ্দ লুটেপুটে নেওয়া ছাড়া আর কিছু না।
    Total Reply(0) Reply
  • মেহেদি মাসুদ ৪ মে, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    যখনই কোনো ঘুর্ণিঝড় আসে নিয়ম অনুযায়ী সেটা ভারত হয়েিই বাংলাদেশে আসে। এ নিয়ে আতঙ্ক তৈরির তো কোনো মানে হয় না। ভারত হয়ে বাংলাদেশ হয়ে ঝড় তার আপন গতিতে চলে যাবে, । এজন্য প্রশাসন মন্ত্রী এমপিদের মাধ্যমে ত্রাণ বিতরণের নামে বিপুল অর্থ খরচ করে সরকারি অর্থ নষ্টের তো মানে হয় না।
    Total Reply(0) Reply
  • নারগিস ৪ মে, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    ঘুর্নিঝড় ফনির অসিলায় সরকারি কোটি কোটি টাকা প্রশাসনের অসাধু কর্মকর্তা ও সরকারি দলের চেলাপেলাদের পকেটস্থ করার পায়তারা করা হচ্ছে, এজন্যই মিডিয়ায় প্রতিমূহুর্তে আতঙ্ক ছড়ানো হচ্ছে। কিছু এনজিও এর পেছনে কাজ করছে।
    Total Reply(0) Reply
  • আবেদ খান ৪ মে, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    এর আগেও ঘুর্নিঝড়ের আতঙ্ক সৃষ্টি করে সরকারের লাখ লাখ টাকা নষ্ট করতে দেখা গেছে। অবশেষে দেখা গেছে সাধারণ ঝড়ের মতোই ঝড় হয়েছে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। মাঝখান থেকে বিপুল পরিমাণ অর্থ লোপাট। শুনছি এনজিও গুলো পুনর্বাসনের জন্য বিপুল অর্থ নেওয়ার পরিকল্পনা করচে।
    Total Reply(0) Reply
  • Kabir ৪ মে, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    আল্লাহর কাছে অনেক শুকরিয়া যে, তিনি আমাদের রক্ষা করেছেন।
    Total Reply(0) Reply
  • সালমান ৪ মে, ২০১৯, ১১:২৯ এএম says : 0
    সুযোগের সময় আল্লাহর কাছে বেশি বেশি প্রার্থনা করা উচিত। কিন্তু অনেকে এসময় নিজেদের পকেট ভরতে ব্যস্ত থাকে । এটা খুবই দুঃখের ও পরিতাপের বিষয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফণি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ