Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গুজরাটে কৃষকের খাটের নিচে বিশাল কুমির

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

কুকুরের চিৎকারে ঘুম ভেঙে গিয়েছিল মাঝরাতে। ব্যাপারটা কি বোঝার জন্য আশেপাশে তাকাতে খাটের ফাঁক দিয়ে মেঝেয় চোখ পড়ল কৃষকের। মুহূর্তে চোখ বিস্ফারিত। খাটের তলা থেকে তার দিকে যে ড্যাব ড্যাব করে চেয়ে আছে দুটো জ্বলন্ত চোখ। চোখ দুটো বিশাল এক কুমিরের। সেটিও তার মতোই বিশ্রাম নিচ্ছে। তফাৎটা শুধু এটাই যে তিনি রয়েছেন খাটিয়ার উপর আর সেটি খাটিয়ার নীচে।
গুজরাটের আনন্দ জেলার সোজিত্রা তালুকে সোমবার রাতে এই ঘটনা ঘটে। সেখানকার কৃষক ৩০ বছরের বাবুভাই পারমার অন্যান্য দিনের মতোই তার কাঁচা বাড়িতে মশারি খাটিয়ে শুয়েছিলেন খাটিয়ার উপর। স্থানীয় সময় রাত ১.৩০ নাগাদ তিনি কুমিরটিকে দেখতে পান। রাতেই প্রতিবেশীদের পাশাপাশি বন দফতরকেও খবর দেন ওই কৃষক।
মালাতাজের সরপঞ্চ বা বনরক্ষী দূর্গেশ প্যাটেল জানালেন, ‘৮ ফুট লম্বা স্ত্রী কুমিরটি ছিল সন্তানসম্ভবা। এই মরসুমে তারা যেহেতু ডিম পাড়ে, সে-ও হয়তো ডিম পাড়ার জায়গা খুঁজছিল। অন্যান্য সময় আমি নিজেই কুমিরটিকে উদ্ধার করতে পারতাম, কিন্তু এটি সন্তানসম্ভবা হওয়ায় খুব যতে্নর সঙ্গে কাজটি করা প্রয়োজন।’ বন দফতর নিরাপদে কুমিরটিকে ঘর থেকে বের করে তাকে জঙ্গলে ছেড়ে দিয়েছে। ওই অঞ্চলে কুমিরদের আনাগোনা নতুন কিছু নয়। প্যাটেল জানিয়েছেন, ‘আমরা ওদের উপস্থিতির সঙ্গে অভ্যস্ত। এখানকার লেকে প্রায় ১০০-১৫০টি কুমির রয়েছে।’ সূত্র: টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমির

৮ এপ্রিল, ২০২২
২৮ অক্টোবর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ