Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন সমুদ্রসীমায় যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ৮:৫১ পিএম

পারস্য উপসাগরে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েনের জবাব হিসেবে এবার মার্কিন সমুদ্রসীমায় যুদ্ধজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান। দেশটির নৌবাহিনীর উপ-কমান্ডার রিয়ার এডমিরাল তৌরজ হাসানি শুক্রবার যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি দিতে আটলান্টিক মহাসাগরে যুদ্ধজাহাজ পাঠানোর ঘোষণা দিয়েছেন।
ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনায় হাসানি বলেন, ‘আটলান্টিক মহাসাগর অনেক দূর। তাই ইরানি নৌবহরের এ অভিযানে পাঁচ মাস সময় লেগে যেতে পারে।’ তিনি জানান, নৌবহরের যুদ্ধজাহাজগুলোর মধ্যে আছে রাডার ফাঁকি দিতে সক্ষম নতুন তৈরি ডেস্ট্রয়ার শাহান্দ। এতে হেলিকপ্টার ডেক আছে। বিমান বিধ্বংসী এবং জাহাজ বিধ্বংসী অস্ত্রসহ ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রও আছে এতে। এছাড়া এতে অত্যাধুনিক এইএমপি কামান ব্যবস্থাও আছে।
আগামী মার্চ মাসে ইরানি নববর্ষের শুরুতেই ইরানি নৌবহর আটলান্টিকে যাত্রা করবে। মধ্যপ্রাচ্যে মিত্র রাষ্ট্রগুলোর ‘নিরাপত্তা’র দোহাই দিয়ে পারস্য উপসাগরে ইরানি জলসীমার কাছে অবস্থান নিয়েছে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ। এটাকে নিজেদের নিরাপত্তার প্রতি হুমকি বলেই মনে করছে তেহরান। আর এ কারণেই এর পাল্টা ব্যবস্থা হিসেবে ইরানি পতাকাবাহী যুদ্ধজাহাজ যুক্তরাষ্ট্রের সমুদ্রসীমার কাছে পাঠানো হবে।
এদিকে, ইরানের উপ-বাণিজ্য ও আন্তর্জাতিকবিষয়ক মন্ত্রী আমির হোসেইন জামানিয়ান জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও তেলের নতুন ক্রেতা খুঁজে পেয়েছে ইরান। মন্ত্রী বলেন, যেসব দেশকে ইরান থেকে তেল নেয়ার জন্য আমেরিকা ছাড় দিয়েছে সেসব দেশ ওয়াশিংটনের সঙ্গে সহযোগিতা করে যাচ্ছে এবং তারা এক ব্যারেল তেলও ইরান থেকে বেশি নিতে চাইছে না। তিনি বলেন, তবে এতে কোন সমস্যা হবে না। ইরানের প্রতিযোগিতাপূর্ণ বাজার ও কম দামে পাওয়ার আশায় উল্লেখযোগ্যভাবে তেলের ক্রেতা বেড়ে গেছে। তবে তিনি কোনো দেশের নাম উল্লেখ করেননি। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ