Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিষেধাজ্ঞা দিলে হরমুজ বন্ধের পাল্টা হুমকি ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৮:১০ পিএম | আপডেট : ১২:১৫ এএম, ৫ ডিসেম্বর, ২০১৮

ফের অশান্তির ঘনঘটা পারস্য উপসাগরে। বাড়ল ইরান আর যুক্তরাষ্ট্রর সংঘাতের তীব্রতা। ইরানের তেল রফতানি বন্ধ করতে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হলে পাল্টা ব্যবস্থা নেবে তেহরান। সেক্ষেত্রে তারা হরমুজ প্রণালী দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। পারস্য উপসাগরীয় এলাকাগুলো থেকে সমস্ত তেলবাহী জাহাজ এই প্রণালি দিয়ে চলাচল করে। খবর ওয়াশিংটন পোস্ট।
ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ইরানকে এক ঘরে করার মার্কিন কৌশল বহু গুণে বৃদ্ধি পেয়েছে। ইরান থেকে যাতে কোনও দেশ তেল না কেনে, সেই জন্য বিশ্ব জুড়েই তৎপরতা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রর ঘোষিত লক্ষ্য, ইরান যাতে কোনও দেশকে এক বিন্দুও তেল রফতানি না করতে পারে। সেক্ষেত্রে বিশ্ব জুড়ে তেলের জন্য ইরানের উপর নির্ভরতা কমবে। পাশাপাশি, তেল নির্ভর এই দেশটির অর্থনীতিও ভেঙে পড়ার সম্ভাবনা প্রবল। সেই লক্ষ্যেই শুধু ইরান নয়, আন্তর্জাতিক ক্ষেত্রে যারা ইরান থেকে তেল কেনে, সেই সব দেশগুলির ওপরও চাপ বাড়াচ্ছে ওয়াশিংটন।
যুক্তরাষ্ট্রর এই চাপের মুখে এবার পাল্টা হুমকির রাস্তায় হাঁটল ইরান। মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি যা বললেন, তার প্রভাব পড়বে পুরো গালফ উপসাগরীয় অঞ্চলেই। রুহানির হুঁশিয়ারি, পারস্য উপসাগরে ইরানের তেলবাহী জাহাজের চলাচল বন্ধ হলে অন্য কোনও জাহাজকেই এই উপসাগর দিয়ে যেতে দেওয়া হবে না।
রৌহানির মন্তব্য তাৎপর্যপূর্ণ কারণ, সে ক্ষেত্রে এই অঞ্চল দিয়ে সমস্ত তেল রফতানি বন্ধ হয়ে যাবে। সারা পৃথিবীর একটা বড় অংশ তেলের জন্য পারস্য উপসাগর তীরবর্তী দেশ গুলির ওপর নির্ভরশীল। এই প্রণালী আরব সাগরের সাথে গালফকে সংযুক্ত করেছে। ইরাক, কুয়েত, বাহরাইন, ওমান, সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত থেকে সারা পৃথিবীতে তেল যাওয়ার প্রধান রাস্তা এই পারস্য উপসাগরই। অর্থাৎ, ফের অশান্ত হয়ে উঠতে পারে পারস্য উপসাগরের রাজনৈতিক পরিস্থিতি, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।



 

Show all comments
  • মাসুম ৪ ডিসেম্বর, ২০১৮, ১০:২৯ পিএম says : 0
    আল্লাহ আবশ্যই মুসলমানদের কে সাহায্য করবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ