Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৃত্যুপুরী মালিতে শান্তি রক্ষার চেষ্টায় নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৪:২৮ পিএম

আফ্রিকার সংঘাতপূর্ণ দেশ মালিতে কিছু সংখ্যক নারী শান্তিরক্ষী রয়েছেন। এই নারী শান্তিরক্ষী সদস্যরা দেশটিতে শান্তি ফিরিয়ে আনার চেষ্টায় কাজ করছেন। খবর বিবিসি।
মালির গাও শহরে জাতিসংঘের মিশনে কাজ করছেন সুপারিন্টেনডেন্ট ক্যাথরিন উগুরজি। দুর্দান্ত এ নাইজেরীয় নারী পুলিশ সদস্য বুরকিনা ফাসো এবং তিউনিসিয়া থেকে আসা সহকর্মীদের সাথে পরিষ্কার ফরাসি ভাষায় কথা বলেন। জাতিসংঘের ওই ঘাঁটিতে যেখানে কাঠের তৈরি বাড়িঘর, ভবন, মেস এবং ফুটবল মাঠ সব স্থানেই পুরুষদের আধিপত্য সেখানে একজন নারী হিসেবে তার উপস্থিতি অত্যন্ত অস্বাভাবিকই বটে।
মালিতে মোতায়েন ১৫ হাজার সদস্যের শক্তিশালী শান্তিরক্ষী মিশনে ৪৭৭ জন নারী পুলিশ ও সেনা সদস্য কাজ করছেন। তাদের মধ্যে ক্যাথরিন একজন। পুরুষদের আধিপত্য এমন জায়গায় তিনি একজন নারী। তিনি বলেন, আমি কাজ পছন্দ করি। যেসব কাজ পুরুষ করে বলে মনে করা হয়, সেটাই আমি করতে পছন্দ করি। ২০১৩ সালে জাতিসংঘ শান্তিরক্ষীদের যুক্ত হয়েছেন তিনি।
শান্তিরক্ষী বাহিনীর সদস্য হিসেবে আরও বেশি সংখ্যায় নারী সদস্য নিয়োগ করতে চাইছে জাতিসংঘ। কিন্তু এ কাজে নারীদের টেনে আনা ভীষণ কঠিন।
বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী শান্তিরক্ষী মিশন হিসেবে মালির স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। তাদের ১০৬ জন সদস্য শত্রুবাহিনীর হাতে খুন হয়েছে এবং আরও বহু মানুষ বিভিন্ন দুর্ঘটনা এবং অসুস্থতায় প্রাণ হারিয়েছে। তবে তাদের জীবনে মৃত্যু কিংবা আহত হওয়াই একমাত্র ঝুঁকি নয়। আরও অনেক ধরনের ঝুঁকি নিয়েই তাদের চলতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালিতে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ