Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আটলান্টিকে আবার চলাচল করবে টাইটানিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৭:০৫ পিএম

গত শতাব্দীর বিস্ময়কর জাহাজ টাইটানিকের কথা আবার উঠে এসেছে মানুষের মুখে। পুনরায় চলাচল শুরু করবে টাইটানিক। সেই একই পথে। এর ফলে শত বছরের পুরোনো ইতিহাস নতুন করে অনেকের মনে উঁকি দিচ্ছে। মাত্র চার বছর পর অর্থাৎ ২০২২ সালে শীতল আটলান্টিকের বুকে পুরোনো পথেই এটি চলাচল করবে বলে ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার একটি সংস্থা। খবর সিএনএন।
অস্ট্রেলিয়ার ব্লস্টার লাইন নামের সংস্থা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে আগামী ২০২২ সাল থেকে টাইটানিক-২ নামের এ বিলাসবহুল জাহাজ যাত্রা শুরু করবে।
ডুবে যাওয়া জাহাজ টাইটানিকের আদলে গড়া এ জাহাজটি পুরোনো পথ অর্থাৎ ইংল্যান্ডের সাউদাম্পটন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চলাচল করবে। তবে উদ্বোধনী যাত্রা হবে দুবাই থেকে সাউদাম্পটন।
এ জাহাজটির যাত্রীবহন ক্ষমতা হবে প্রায় আড়াই হাজার। এখানে থাকবে প্রথম শ্রেণির মোট ৮৩৫টি কেবিন। এছাড়াও অত্যাধুনিক প্রযুক্তি ইঞ্জিন আর রাডার থাকবে জাহাজটিতে। বিশ্বের যেকোনও প্রান্তের মানুষ টিকিট করে যাতায়াত করতে পারবেন এ জাহাজে। দুর্ঘটনা এড়াতে এবং অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করতে টাইটানিক-২ তে থাকবে প্রচুর পরিমাণ লাইফবোট, আধুনিক রাডার ও অন্যান্য দিকনির্ণায়ক যন্ত্র।
ব্লস্টার-এর প্রধান ক্লাইভ পামার বলেন, টাইটানিক-২ জাহাজটি পুরোনো পথেই চলাচল করবে। এই জাহাজ বিশ্বের বিভিন্ন অঞ্চলের মানুষের পুনর্মিলন ও শান্তি স্থাপনে কাজ করবে বলে জানান তিনি।
উল্লেখ্য, ১৯১২ সালে আটলান্টিক মহাসাগরে হিমবাহের সঙ্গে ধাক্কা লেগে ডুবে গিয়েছিল টাইটানিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাইটানিক

১১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ