Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দুবাইয়ের রাস্তায় নামছে চালকবিহীন ট্যাক্সি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ৫:৪৮ পিএম

আজ রোববার থেকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে শুরু হচ্ছে চালকবিহীন ট্যাক্সি চলাচল। যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য পরীক্ষামূলক ভাবে এ যাত্রীসেবা চালু করছে কর্তৃপক্ষ। ইউএই-র সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ (আরটিএ) জিটেক্স প্রযুক্তি সপ্তাহে পরীক্ষাম‚লক এই গাড়ির চলাচল উদ্বোধন করবে। দুবাই মেট্রো ও ট্রাম যাত্রীরা এ সেবা থেকে উপকৃত হবেন। খবর গালফ নিউজ।
এসব গাড়িতে ক্যামেরা ও সেন্সর থাকবে যা যানবাহন চলাচল ও সড়কের অবস্থা পর্যবেক্ষণের সাথে ট্যাক্সিকে নিয়ন্ত্রণ ও দুর্ঘটনা থেকে রক্ষা করবে। ২০৩০ সালের মধ্যে আমিরাতের ২৫ শতাংশ যানবাহন চালক বিহীন ট্যাক্সিতে
আরটিএ বলেছে, ২০৩০ সালের মধ্যে দেশের মোট পরিবহনের প্রায় ২৫ শতাংশ চালকবিহীন যানবাহনের মাধ্যমে করার লক্ষ্য নিয়ে কাজ শুরু হয়েছে। প্রযুক্তি সপ্তাহে জিটেক্স স্ট্যান্ডে স্বয়ংক্রিয় এবং চালকবিহীন গাড়ির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
আমিরাতের সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও মহাপরিচালক মাত্তার আল তায়ের বলেন, বিশ্বের সবচেয়ে আধুনিক শহর হিসেবে দুবাইকে গড়ে তোলার লক্ষ্যে এসব স্মার্ট সেবা এবং নতুন নতুন প্রযুক্তি আনা হচ্ছে।
তিনি বলেন, শিগগিরই দুবাইয়ের রাস্তায় যাত্রী পরিবহন শুরু করবে চালকবিহীন ট্যাক্সি। ২০৩০ সালের মধ্যে ২৫ শতাংশ পরিবহন চালকবিহীন যানবাহনে হবে বলেও জানান মাত্তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ