Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমপিওভুক্ত হলেন বাদপড়া ৪৯৪ শিক্ষক

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দীর্ঘদিন ধরে বঞ্চিত স্কুল ও কলেজের তথ্য প্রযুক্তি, বিজ্ঞান শিক্ষক, চারুকলা ও শ্রেণিশাখার বাদপড়া ৪৯৪ জন শিক্ষক নতুন করে এমপিওভূক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হচ্ছেন। গতকাল (মঙ্গলবার) বিকালে এমপিওভূক্তির নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ২০১১ সালের ১৩ নভেম্বর থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ)-এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারি হওয়ার আগ-পর্যন্ত অতিরিক্ত শ্রেণিশাখা ও বিভাগ/বিষয় অনুমোদনের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভূক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই আদেশ জারির ফলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বাদপড়া শিক্ষকদের তালিকার বাইরে যদি কোনও শিক্ষক নির্দিষ্ট সময়ে বিধি মোতাবেক নিয়োগ পান, তাহলে তিনিও এমপিভূক্ত হতে পারবেন। এরআগে, গত ১ আগস্টের রেজুলেশন অনুযায়ী বাদপড়া শিক্ষক ও শ্রেণিশাখার অতিরিক্ত শিক্ষকদের এমপিওভূক্তির আদেশ জারির সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আদেশ জারির বিষয়টি প্রক্রিয়াধীন ছিল বলে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা থেকে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অতিরিক্ত শ্রেণি শাখা অনুমোদনের বিপরীতে নিয়োগ দেওয়া শিক্ষকদের ২০১১ সালের ১৩ নভেম্বর পরিপত্র জারি করে এমপিও বন্ধ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

ওই পরিপত্রে বলা হয়েছিল, ‘এমপিও নির্দেশিকা-২০১০’-এ যাই থাকুক, পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত বেসরকারি প্রতিষ্ঠানের অতিরিক্ত শ্রেণিশাখা বা বিভাগ খোলার ক্ষেত্রে ওইসব বিষয়ের বিপরীতে নিয়োগ দেওয়া শিক্ষকদের বেতন-ভাতা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে বহন করতে হবে। সরকার এসব শিক্ষকদের বেতন-ভাতা বহন করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপিওভুক্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ