Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমপিওভুক্ত শিক্ষকদের নতুন স্কেলে মার্চের বেতন

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ফারুক হোসাইন : মার্চ মাসের বেতন নতুন স্কেলে পাবেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীরা। পাশাপাশি ছয় মাসের এরিয়া বেতনও পাবেন তারা। এর ফলে দীর্ঘ অপেক্ষার অবসান ঘুচতে যাচ্ছে প্রায় ৫ লাখ শিক্ষকের। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নতুন বেতন প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের নতুন বেতন প্রদানের জন্য ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয় ২৫৩ কোটি ৫০ লাখ টাকা ছাড় করেছে। এর ফলে এপ্রিল মাসেই মার্চ মাসের বেতন নতুন স্কেলে পাবেন। যদিও সম্প্রতি নতুন স্কেলে বেতন প্রদানের দাবিতে রাজপথে আন্দোলনে নামে এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন সংগঠন। তারা সভা-সমাবেশের পাশাপাশি শিক্ষা সচিবের কাছেও স্মারকলিপি দিয়েছেন। এছাড়া মার্চের বেতন নতুন স্কেলে না দেয়া হলে কঠোর কর্মসূচিতে যাওয়ারও ঘোষণা দিয়েছিলেন। এরই মধ্যে গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, আগামী এপ্রিল মাসে মার্চের বেতন নতুন স্কেলে পাবেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, এর ফলে এই খাতে প্রতি বছর সরকারের অতিরিক্ত ব্যয় হবে প্রায় ২ হাজার কোটি টাকা।
গত জানুয়ারিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত (বেতন বাবদ সরকারি অনুদান পাওয়া) শিক্ষক-কর্মচারীদের জন্য নতুন স্কেলে বেতন স্কেল ঘোষণা করে। তবে প্রায় তিন মাসেও সেই বেতন হাতে না পাওয়ায় হতাশ হয়ে পড়ে শিক্ষক-কর্মচারীরা। যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বরাবরই বলে আসছিলেন সকল এমপিওভুক্ত শিক্ষকরা একই সময়ে নতুন স্কেলে বেতন পাবেন। তারপরও চলতি মাস থেকে শিক্ষকরা নতুন স্কেলে বেতনের দাবিতে আন্দোলনে নামেন। এঁদের কেউ কেউ নতুন স্কেলে বেতন হাতে না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।
নতুন স্কেল পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন হলে এমপিওভুক্ত কলেজের একজন লেকচারারর মূল বেতন হবে ২২ হাজার টাকা (নবম গ্রেড)। বর্তমানে তাঁরা ১১ হাজার টাকা পাচ্ছেন। সহকারী অধ্যাপকেরা পাবেন ৩৫ হাজার ৫০০ টাকা (ষষ্ঠ গ্রেড)। এখন পাচ্ছেন ১৮ হাজার ৫০০ টাকা। আর অধ্যক্ষদের হবে প্রায় ৫০ হাজার টাকা। এত দিন পাচ্ছিলেন ২৫ হাজার ৭৫০ টাকা। আর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের মূল বেতন হবে দশম গ্রেডে ১৬ হাজার টাকা। এখন পাচ্ছেন আট হাজার টাকা। সিনিয়র সহকারী শিক্ষকের বেতন হবে ২২ হাজার টাকা (নবম গ্রেড)। এখন পান ১১ হাজার টাকা। শিক্ষা মন্ত্রণালয়ের হিসাবে বর্তমানে সারা দেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মধ্যে প্রায় ৪ লাখ ৬৭ হাজার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীন ও সাড়ে ১৩ হাজার কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন। তাঁরা মূল বেতনের শতভাগ সরকার থেকে পেয়ে থাকেন। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চার মাসের বকেয়াসহ ডিসেম্বর মাস (জানুয়ারিতে উত্তোলন) থেকে নতুন স্কেলে বেতন পাচ্ছেন।



 

Show all comments
  • Habibur Rahman ২৯ মার্চ, ২০১৬, ১১:৪৫ এএম says : 0
    Its a good news, now we are waiting to get the payment of new scale
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপিওভুক্ত শিক্ষকদের নতুন স্কেলে মার্চের বেতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ