Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার অগ্ন্যুৎপাতের কবলে ইন্দোনেশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ৩:৪৯ পিএম

শক্তিশালী ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার সুলাবেসি প্রদেশে এবার শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। দেশটির স্থানীয় সময় বুধবার সকাল ৮টা ৪৭ মিনিট থেকে মাউন্ট সোপুতান আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৮০৯ মিটার উঁচু পর্যন্ত উড়ছে ছাই। আগ্নেয়গিরির আশেপাশের এলাকার মানুষকে নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দিয়েছে ইন্দোনেশিয়ার আঞ্চলিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি)। খবর ডেইলি এক্সপ্রেস।
শুক্রবার ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের পর ভয়াবহ সুনামিতে ইন্দোনেশিয়ার সুলাবেসি প্রদেশ ধ্বংসস্তূপে পরিণত হয়। বুধবার পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৭৪ জনে। শহরটির বাসিন্দারা এখনও শোক ও ধ্বংসযজ্ঞের ধাক্কা কাটিয়ে উঠতে পারেননি। ভূমিকম্প পরবর্তী আফটারশকে এখনও থেমে থেমে কাঁপছে ইন্দোনেশিয়া। এমন পরিস্থিতির মধ্যেই এবার শুরু হয়েছে অগ্ন্যুৎপাত।
মাউন্ট সোপুতান আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হওয়ার আগে ইন্দোনেশিয়ার সংশ্লিষ্ট দফতর একটি সতর্কতামূলক বিবৃতি দিয়েছিল। বলা হয়েছিল, ওই অঞ্চলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভূমিকম্প ও উদগীরণের ঝুঁকি বেড়েছে। থার্মাল ক্যামেরা রেকর্ডিং-এ দেখা গিয়েছিল, খুব উচ্চ তাপমাত্রার লাভা আগ্নেয়গিরি মাউন্ট সোপুতানের মুখের কাছাকাছি চলে এসেছে।
মাউন্ট সোপুতান আগ্নেয়গিরির ৪ কিলোমিটার ব্যাসার্ধের এলাকায় কোনও জনবসতি না থাকায় স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেয়নি আঞ্চলিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি)। বিএনপিবি’র প্রধান সুতোপো পুরয়ো নুগরোহো বলেন, ‘জনসাধারণের সরে যাওয়ার দরকার নেই, কারণ তারা এখনও নিরাপদ। চার কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে কোনও জনবসতি নেই, সুতরাং তারা এখনও নিরাপদ আছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্ন্যুৎপাত

২১ সেপ্টেম্বর, ২০২১
২৩ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ