Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউ জিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ১৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ পিএম

নিউ জিল্যান্ডের পর্যটনকেন্দ্র হোয়াইট আইল্যান্ড দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার আরও এক ব্যক্তি মারা গেছেন। মারাত্মক দগ্ধ অবস্থায় এখনও হাসপাতালে রয়েছেন আরও প্রায় ২০ জন। রবিবার ওই দ্বীপে তল্লাশি চালিয়েও নিখোঁজ দুই ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি।
গত ৯ ডিসেম্বর দুপুরে প্রায় একশ বছর পর হঠাৎ করেই দ্বীপটিতে অগ্ন্যুৎপাতের সৃষ্টি হয়। স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে যখন আগুন ছড়িয়ে পড়ে, তখন সেখানে দেশি-বিদেশি মোট ৪৭ জন পর্যটক অবস্থান করছিলেন। হোয়াইট আইল্যান্ড নিউ জিল্যান্ডের মূল ভূখন্ড থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত।
অগ্ন্যুৎপাতের পর নাটকীয় উদ্ধার অভিযানের মাধ্যমে দ্বীপে আটকে পড়াদের নিরাপদে সরিয়ে নেওয়ার চেষ্টা করা হয়। লাভায় আটকে পড়ে মারা যান আটজন। পরবর্তীতে আরও ছয়জনের মৃতদেহ উদ্ধার করা হয়।
নিউ জিল্যান্ডের ডেপুটি পুলিশ কমিশনার মাইক ক্লিমেন্ট জানান, এখনও নিখোঁজ দুই পর্যটকের খোঁজে রবিবার ৭৫ মিনিট ধরে তল্লাশি চালায় আট পুলিশ সদস্য। তবে ওই এলাকায় কোনও মরদেহ পাওয়া যায়নি। তাদের উদ্ধারে পুলিশ ও সামরিক বাহিনীর ডুবুরিদের তল্লাশি অভিযান অব্যাহত থাকবে।
অগ্ন্যুৎপাতে আক্রান্তদের বিভিন্ন নমুনা সংগ্রহ করা হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, পোশাক, ছবি, আঙুলের ছাপ ও ডিএনএ রেকর্ডের মতো নমুনা সংগ্রহ করে পোস্ট মর্টেমের সময় সংগৃহীত প্রমাণের সঙ্গে তা মিলিয়ে দেখে পরিচয় শনাক্ত করা হবে।
গত সোমবারের পর দ্বীপটিতে নতুন করে আর কোনও অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেনি। তবে সেই ঝুঁকি এখনও বহাল আছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্ন্যুৎপাতে নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ