Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্পেনে ফিরছেন রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

নতুন মৌসুমের শুরু থেকেই স্পেনের ফুটবল পাড়ায় হাহাকারÑ রোনালদো নেই, রোনালদো নেই। স্প্যানিশ ফুটবল ভক্তদের এই অভ্যক্ত হাহাকার আজ কিছুটা হলেও লাঘব হতে যাচ্ছে। নতুন ক্লাব জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন লিগ মাতাতে আজ ভ্যালেন্সিয়া আসছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।
এক রোনালদোর অন্তর্ভুক্তিই জুভেন্টাসকে আসরের ফেভারিটদের তালিকায় তুলে এনেছে। অনলাইনভিত্তিক বেটিং সাইট ‘বেট৩৬৫’ এমন কথাই বলছে। তাদের দেয়া এই তালিকায় এবারের আসরের সবচেয়ে ফেভারিট দল পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি (৫.৫০)। ঘরের মাঠে আজ যাদের প্রতিপক্ষ অলিম্পিক লিঁও। তালিকার দুইয়ে লিওনেল মেসির বার্সেলোনা (৬.০০)। কাতালান দলটির আসর কিভাবে শুরু হয়েছে তা ইতোমধ্যে জেনে যাওয়ার কথা। গত রাতে ন্যু ক্যাম্পে তাদের প্রতিপক্ষ ছিল ডাচ চ্যাম্পিয়ন পিএসভি আইন্দোভেন। বেটের করা ফেভারিটের তালিকায় বার্সার পরেই রোনালদোর জুভেন্টাসের (৭.৫০) অবস্থান। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার (১২০ গোল) আগমনে তুরিনের দলটিকে আসরের অন্যতম ফেভারিটের তালিকায় তুলে এনেছে।
আসরের টানা তিনবারের চ্যাম্পিয়ন হয়েও ফেভারিটের তালিকার পাঁচে নেমে গেছে রিয়াল মাদ্রিদ (৯.০০)। শুধু রোনালদো নয়, কোচ জিনেদিন জিদানের পদত্যাগও এর উপর প্রভাব ফেলেছে। সান্তিয়াগো বার্নাব্যুতে আজ রিয়ালের প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব রোমা। ফেভারিটের তালিকায় রিয়ালের উপরে রয়েছে নেইমার-এমবাপের পিএসজি (৮.৫০)। অবাক করা ব্যাপার হলো গতবারের রানার্স আপ লিভারপুল (১২.০০) এই তালিকার সাতে, ছয়ে ২০১১ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ (১১.০০)। গত রাতে পিএসজির সঙ্গে সালাহদের লোভনীয় ম্যাচে কারা জিতেছে তা নিশ্চয় এতক্ষণে জেনে গেছেন। সবচেয়ে বড় সত্যিটা হলো, এই সাত দলের যে কারোরই আসরের চ্যাম্পিয়ন হওয়ার ক্ষমতা রয়েছে।
আসরে একবারেই নতুন প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টারের দুই দল সিটি ও ইউনাইটেড। ঘরের মাঠে আগুয়েরো, ডি ব্রæইনাদের লড়তে হবে এক মৌসুম পর আসরে ফেরা ফরাসি ক্লাব লিঁওর বিপক্ষে। সুইজারল্যান্ড ভ্রমণে সুইস চ্যাম্পিয়ন ইয়াং বয়েজের মুখোমুখি হবে ম্যানচেস্টার। হোসে মরিনহোর জন্য দুঃসংবাদ হচ্ছে, সুইজারল্যান্ডে চ্যাম্পিয়ন্স লিগের শেষ দুই ম্যাচ হেরেছে রেড ডেলিভরা।
আসরের আরেক ফেভারিট বায়ার্নকে আজ ফেভারিটের তকমা দিচ্ছে প্রতিপক্ষ বেনফিকাই। ছয়বার বুন্দেসলিগা চ্যাম্পিয়নদের মুখোমুখি হলেও একবারও তারা জিততে পারেনি। ম্যাচটা লিসবনে বলেই যা একটু ভরসা। তবে বেনফিকার মাঠেও শেষ পাঁচ ম্যাচ হারেনি বায়ার্ন।
রোনালদোহীন রিয়াল এবং কোচ হুলেন লোপেতেগির চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকটা কেমন হয় সেদিকেও কড়া নজর থাকবে দর্শকদের। ঘরের মাঠে খেলা হলেও প্রতিপক্ষ রোমা বলেই চিন্তুার অনেককিছুই আছে লোপেতেগির। গেল মৌসুমে বার্সার বিপক্ষে প্রত্যবর্তনের রেকর্ড গড়ে শেষ চারে ওঠে রোমা। আসরে লস ব্লাঙ্কোসদেরও তিনবার হারানোর রেকর্ড রয়েছে দলটির।
তবে এতকিছুর ভিড়ে বিশেষ নজর থাকবে ভ্যালেন্সিয়ার স্তাদিও ডি মাস্তালায়। যেখানে রোনালদোর জুভেন্টাস লড়বে ভ্যালেন্সিয়ার বিপক্ষে। পরিসংখ্যান বলছে, ম্যাচটি একপেশেই হবে। চ্যাম্পিয়ন লিগে এর আগে অবশ্য তারা মুখোমুখি হয়নি। কিন্তু ঘরোয়া লিগে যেখানে শতভাগ জয় ধরে রেখেছে টানা ছয়বারের চ্যাম্পিয়ন জুভেন্টাস সেখানে লা লিগায় চার ম্যাচ থেকে কোন জয় না নিয়েই মাঠে নামছে ভ্যালেন্সিয়া। ওদিকে রোনালদোও তিন ম্যাচ পর জুভেন্টাসের হয়ে গোলের খাতা খুলে নিয়েছেন ঠিক নিজের ফেভারিট প্রতিযোগিতায় নামার আগে।

চ্যাম্পিয়ন লিগে আজ মুখোমুকি
শাখতার-হফেনহেইম, রাত ১০:৫৫টা
ভ্যালেন্সিয়া-জুভেন্টাস, রাত ১টা
আয়াক্স-এথেন্স, রাত ১০:৫৫টা
রিয়াল মাদ্রিদ-রোমা, রাত ১টা
ম্যাস সিটি-অলিম্পিক লিঁও, রাত ১টা
ইয়াং বয়েজ-ম্যান ইউ, রাত ১টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ