Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৬ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নেপালের নুয়াকোট এলাকায় শনিবার ৭ আরোহীসহ একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একজন জাপানী নাগরিকসহ ৬ জন নিহত হয়েছেন। নিখোঁজ হওয়ার প্রায় ১০ ঘন্টা পরে রাজধানী কাঠমান্ডু থেকে ১৪৬ দুরত্বে মাইলুং পাখা নামক এলাকার একটি গিরিসঙ্কটে বিধ্বস্ত কপ্টারটির ধ্বংসাবশেষ পাওয়া যায়।
নুয়াকোট পুলিশ চীফ এসপি বসন্ত বাহাদুর কুনওয়ার জানান, ‘ধ্বংসাবশেষের কাছ থেকে ৬ জনকে নিহত ও অনি দোলমা নামে ১ জন মহিলা যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাকে চিকিৎসার জন্য রাজধানীতে নিয়ে যাওয়া হয়েছে।’
হেলিকপ্টারটির মালিক অ্যালটিটিউড এয়ার জানায়, এক পাইলট ও ছয় যাত্রীসহ মধ্যাঞ্চলীয় গোর্খা জেলা থেকে রাজধানী কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হওয়ার পর স্থানীয় সময় সকাল ৮টা ৫ মিনিটের দিকে হেলিকপ্টারটি এয়ার ট্র্যাফিক কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। পাইলট নিশাল কেসি হেলিকপ্টারটি চালাচ্ছিলেন। পরে মাইলুং পাখা গিরিসঙ্কটের জঙ্গলে নিখোঁজ হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। খারাপ আবহাওয়ার কারণে দুর্ঘটনাটি ঘটে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরের (টিআইএ) মহাব্যবস্থাপক রাজকুমার ছেত্রি জানান, ‘সকাল ৮টা ১৮ মিনিটে হেলিকপ্টারটি ত্রিভূবনে ল্যান্ড করার কথা ছিল।’
উল্লেখ্য, হিমালয় পরিবেষ্টিত দুর্গম নেপালে সড়ক যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারণে দেশটিতে যাতায়াতের বিকল্প হিসেবে ক্রমেই জনপ্রিয় হচ্ছে বেসরকারি এয়ারলাইন্সগুলো। কিন্তু অব্যবস্থাপনা ও সঠিক তদারকির অভাবে সেগুলো দক্ষ পাইলটসহ মানসম্পন্ন সেবা নিশ্চিত করছে পারছে না। এর আগে ২০১৬ সালে কাঠমান্ডুর ২২ কিলোমিটার উত্তরে আরেকটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত জন নিহত হয়েছিল। সূত্র: কাঠমান্ডু পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ