Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

প্র:- নামাযরত ব্যক্তি ছাড়া আর কোন্ কোন্ লোককে সালাম দেয়া নিষেধ?
উ:- ১. কোরআন তিলাওয়াতকারী। ২. ওয়ায বা যিক্রে মশগুল ব্যক্তি। ৩. হাদীস বা খোত্বা পাঠরত ব্যক্তি। ৪. উল্লেখিত চার কাজে মনোনিবেশকারী। ৫. বিচারকার্য চলার সময় বাদী-বিবাদী কর্তৃক কাজীকে। ৬. দ্বীনি জ্ঞানচর্চায় মশগুল ব্যক্তিবর্গ। ৭. আযানদানরত ব্যক্তি। ৮. তাকবীর ধ্বনি উচ্চারণকারী। ৯. ইল্মে দ্বীন শিক্ষাদানরত ব্যক্তি। ১০. যুবতী নারী। ১১. জুয়া, হাউজী, দাবা ও লটারী খেলারত লোক। ১২. মদখোর এবং গান-বাজনায় অভ্যস্ত লোক। ১৩. স্ত্রীর সঙ্গে একান্তভাবে বসা ব্যক্তি। ১৪. অমুসলিম। ১৫. পেশাব-পায়খানায় লিপ্ত ব্যক্তি। ১৬. আহাররত ব্যক্তি। ১৭. বিখ্যাত মিথ্যাবাদী। ১৮. গালিগালাজকারী।
প্র:- যদি কেউ নামাযের মধ্যে আল্লাহর নাম শুনে ‘জাল্লা জালালুহু’ বা নবী করীমের নাম শুনে সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অথবা কিরাত শুনে ‘সাদাকাল্লাহুল আ‘যীম’ বলে ফেলে, তবে নামায নষ্ট হয়ে যাবে কি?
উ:- যদি এই বাক্যগুলো জওয়াব দেয়ার নিয়তে উচ্চারণ করা হয় তাহলে নামায ফাসিদ হয়ে যাবে। আর অবচেতন মনে উচ্চারিত হয়ে গেলে অসুবিধা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৈনন্দিন জীবনে ইসলাম

২৯ অক্টোবর, ২০২২
২২ অক্টোবর, ২০২২
১৫ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২
২৪ সেপ্টেম্বর, ২০২২
১৭ সেপ্টেম্বর, ২০২২
১০ সেপ্টেম্বর, ২০২২
৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ