Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘ শান্তি বাহিনীর মাধ্যমে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে হবে বিবৃতিতে পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের দোসরদের নৃশংস নির্যাতনের শিকার হয়ে এখনও বাংলাদেশে স্রোতের মতো প্রবেশ করছে রোহিঙ্গারা। দীর্ঘ এক বছর হতে চলেছে তবুও তারা মিয়ানমার বাহিনির নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে প্রবেশ করছে। রোহিঙ্গাদের দুর্ভোগের যেন শেষ হচ্ছে না। এমন কি মিয়ানমার সরকারও বাংলাদেশে আশ্রয় গ্রহণকারীদের গ্রহণ করতে কোন আন্তরিকতা দেখায়নি। উল্টো রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্ব হওয়ার জন্য খুনি অং সান সুচি দায় চাপিয়েছেন বাংলাদেশের ওপর। অং সান সূ চি সিঙ্গাপুরে এক বক্তৃতায় রোহিঙ্গা প্রত্যাবাসন আটকে থাকার জন্য কার্যত বাংলাদেশকে দায়ী করেছেন। অং সান সু চি খুনি। আন্তর্জাতিক আদালতে তার বিচার না করায় সু চি সাহস বেড়ে গেছে। রোহিঙ্গাদের নাগরিক সকল সুবিধা দিয়ে এবং জাতিসংঘের শান্তি বাহিনীর মাধ্যমে পুনর্বাসন করতে হবে। সু চি মানবতা বিরোধী ও খুনি। তার হাত মুসলিমদের রক্তে রঞ্জিত। তার বিচার হতেই হবে।
পীর সাহেব চরমোনাই আরও বলেন, বিশে^র অনেক রাষ্ট্র মিয়ানমার সরকারের বিচার দাবি করছে। কাজেই আন্তর্জাতিক নীতি উপেক্ষা করে মিয়ানমার সরকার রোহিঙ্গা নির্যাতন করেই যাচ্ছে। সুচির এহেন মানবতা বিরোধী কর্মকান্ড বিশ^ মুসলিমকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে।
ইসলামী আন্দোলন উত্তর
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম এক বিবৃতিতে বলেছেন, গরীব ও অসহায় মানুষকে ঠকিয়ে যারা চামড়া বাণিজ্য করে তারা মানবতার দুশমন। চামড়ার মূল্য গরীব ও অসহায় মানুষের হক যারা গরীবদের ঠকিয়ে চামড়া বাণিজ্য করে এবং চামড়া শিল্পকে ধ্বংস করার পাঁয়তারা করে তাদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। নেতৃদ্বয় বলেন, বিগত কয়েক বছরে চামড়ার দাম কমিয়ে এমন পর্যায়ে নিয়ে আনা হয়েছে যা কোনভাবেই মেনে নেয়া যায় না। তারা বলেন, চামড়া শিল্প একটি বিশাল সম্ভাবনা শিল্প ছিল। এই সম্ভাবনাকে ধ্বংস করে ট্যানারী সিন্ডিকেটের মাধ্যমে গরীবের হক ঠকিয়ে নিজেদের আখের গুছাচ্ছে। এই সিন্ডিকেটদের বিরুদ্ধে প্রতিহত করতে হবে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ