Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাব্য সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত

তলা ফেটে পদ্মারচরে আটকে আছে রাণীক্ষেত

মাদারীপুর জেলা ও শিবচর সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

পদ্মায় নাব্য সঙ্কটের কারণে ৩দিন ধরে ব্যাহত হচ্ছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল। এতে কাঁঠালবাড়ি ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে ছোট-বড় ৫শতাধিক যানবাহন। ফলে দুর্ভোগে পড়েছেন যাত্রী ও চালকরা। সব চেয়ে বিপাকে পড়েছে কাঁচামালবাহী ট্রাক। এদিকে মঙ্গলবার দুপুরে শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ির উদ্দেশ্যে ছেড়ে আসা রাণীক্ষেত নামে একটি ডাম্প ফেরি ডুবোচরে ধাক্কা লেগে তলি ফেটে যায়। ফেরিতে ২০টি যানবাহন রয়েছে।
কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা গেছে, হঠাৎ করে পদ্মা নদীতে পানি কমে যাওয়ায় কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে মুন্সিগঞ্জের লৌহজং টার্নিং পয়েন্টে নাব্য সঙ্কট দেখা দিয়েছে। ফলে এই নৌরুটে চলাচলকারী ৩টি রো-রো ফেরি ও ২টি ডাম্ব ফেরি চলাচল বন্ধ রাখা হয়। বাকি ১৪টি ফেরি বিকল্প চ্যানেল ব্যবহার করায় দ্বিগুণ সময় লাগায় ভোগান্তি বাড়ছে যাত্রী ও চালকদের। ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাটে প্রতিদিনই বাড়ছে যানবাহনের দীর্ঘ সারি। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। যাত্রীবাহী বাস ও এ্যাম্বুলেন্সকে প্রাধান্য দিয়ে পারাপার করায় দুর্ভোগে পড়েছেন পণ্যবাহী ট্রাক। পদ্মায় ঘূর্ণি স্রোত ও নাব্য সঙ্কটের কারণে স্বল্প পারমানে ফেরি চলাচল করছে। পাশাপাশি প্রবল স্রোতের কারণে লঞ্চ ও স্পীডবোট চলাচলেও বিঘœ সৃষ্টি হচ্ছে।
এদিকে মঙ্গলবার দুপুরে শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ির উদ্দেশ্যে ছেড়ে আসা রাণীক্ষেত নামে একটি ডাম্প ফেরি ২০ যানবাহন ও কিছু যাত্রী নিয়ে লৌহজং টার্নিং পয়েন্ট অতিক্রম করার সময় ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে যায়। এ সময় হুহু করে ফেরিতে পানি উঠতে থাকে। বিআইডব্লিউটিসির একটি দল পাম্প নিয়ে ঘটনাস্থলে এসে পাম্প দিয়ে ফেরির পানি নিষ্কাশন শুরু করেছেন। এ অবস্থায় ফেরিটিকে পদ্মার চরে নিরাপদ স্থানে ঠেকিয়ে নোঙ্গর করা হয়েছে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফেরিতে থাকা যাত্রীদের উদ্ধার করা হলেও যানবাহনগুলো এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। ফেরিটি মেরামত করে উদ্ধার করার কাজ চলছে।
মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক মো. আবদুস সালাম মিয়া বলেন, মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক শাজাহান মিয়াসহ বিআইডবিøউটিসির একটি দল পাম্প নিয়ে ঘটনাস্থলে গেছেন। ফেরিতে পানি উঠছে। সেজন্য পাম্প দিয়ে পানি অপসারণ করা হচ্ছে। আপাতত বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা নেই। এরই মধ্যে ফেরিটিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ